Covid-19: মার্চের মধ্যে বাজারে আসতে পারে অম্বানির টিকা, ক্লিনিকাল ট্রায়ালের অনুমতি

রিল্যায়ান্সের আবেদনপত্র খতিয়ে দেখার পর তার অনুমোদনের জন্য ওষুধ নিয়ামক কর্তৃপক্ষকে সুপারিশ করেছে বিশেষজ্ঞ কমিটি (Subject Expert Committee)।

Updated By: Aug 27, 2021, 06:06 PM IST
Covid-19: মার্চের মধ্যে বাজারে আসতে পারে অম্বানির টিকা, ক্লিনিকাল ট্রায়ালের অনুমতি

নিজস্ব প্রতিবেদন: কোভিড টিকার (Covid Vaccine) ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য অনুমতি পেল মুকেশ অম্বানির সংস্থা। রিলায়্যান্স লাইফ সায়েন্সেস (Reliance Life Sciences)-কে ছাড়পত্র দিয়েছে দেশের ওষুধ নিয়ামক কর্তৃপক্ষ। শীঘ্রই প্রথম দফার ক্লিনিকাল ট্রায়াল শুরু করতে চলেছে তারা। 

রিল্যায়ান্সের আবেদনপত্র খতিয়ে দেখার পর তার অনুমোদনের জন্য ওষুধ নিয়ামক কর্তৃপক্ষকে সুপারিশ করেছে বিশেষজ্ঞ কমিটি (Subject Expert Committee)। সূত্রের খবর, ক'দিনের মধ্যে দু'ডোজের এই টিকা ট্রায়ালের আনুষ্ঠানিক অনুমতি পাবে। সব ঠিকঠাক থাকলে ২০২২ সালের মার্চের মধ্যে প্রোটিস নির্ভর এই টিকার (Recombinant Protein Platform) বাজারে আসার কথা। ট্রায়ালের প্রথম ধাপে ২০ থেকে ৮০ বছরের ছোট একটি দলের উপরে প্রয়োগ করা হবে টিকা (Covid Vaccine)। সুরক্ষা ও প্রতিরোধ ক্ষমতা যাচাইয়ের পর দ্বিতীয় ও তৃতীয় ধাপের জন্য আবেদন করতে হবে সংস্থাকে। নবি মুম্বইয়ে সংস্থার গবেষণাগারে তৈরি হয়েছে টিকা।                  

এখনও পর্যন্ত দেশের ৬টি টিকাকে আপৎকালীন ব্যবহারের অনুমতি দিয়েছে ওষুধ নিয়ামক কর্তৃপক্ষ (DCGI)। এর মধ্যে কোভ্যাক্সিন ও কোভিশিল্ড ভারতে তৈরি টিকা। তাছাড়া অনুমোদন দেওয়া হয়েছে স্পুটনিক ভি, মডারনা,জাইকোভ-ডি ও জনসন অ্যান্ড জনসনকে।    

আরও পড়ুন- Covid-19: কলকাতায় ফের মাথাচাড়া কোভিডের! ১০০ পার দৈনিক আক্রান্ত