Covid 19: বিশ্বে করোনা সংক্রমণ বাড়ল ৮ শতাংশ, মহামারী নিয়ে ফের সতর্কবার্তা

চিন, দক্ষিণ কোরিয়া থেকে জার্মানি, ইতালি, মার্কিন যুক্তরাষ্ট্রে ফের বেড়েছে করোনা প্রাদুর্ভাব। 

Updated By: Mar 20, 2022, 02:37 PM IST
Covid 19: বিশ্বে করোনা সংক্রমণ বাড়ল ৮ শতাংশ, মহামারী নিয়ে ফের সতর্কবার্তা
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: বিশ্বব্যাপী অনেকটাই বাড়ল করোনা সংক্রমণ। চিন, দক্ষিণ কোরিয়া থেকে জার্মানি, ইতালি, মার্কিন যুক্তরাষ্ট্রে ফের বেড়েছে করোনা প্রাদুর্ভাব। যা নিয়ে শনিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা উদ্বেগ প্রকাশ করেছিল। সাম্প্রতিক পরিসংখ্যান বলছে বিশ্বব্যাপী প্রায় ৮ শতাংশ বা ১১ মিলিয়নের বেশি মানুষ নতুন করে আক্রান্ত হতে শুরু করেছে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিডের টেকনিক্যাল প্রধান ডাঃ মারিয়া ভ্যান খেরখোভ বলেছেন, কোভিড সম্পর্কিত প্রচুর পরিমাণে ভুল তথ্য রয়েছে। যে তথ্য আক্রান্তের সংখ্যা বৃদ্ধি করেছে। তবে এটাও ঠিক যে কেউ যদি মনে করে ধরে যে মহামারীটি শেষ হয়ে গেছে, তা কিন্তু নয়। এটিই শেষ প্রজাতি নয়। করোনার আর কোনও রূপ থাকবে না, এই ধারনাও ভুল। এই সব বিভ্রান্তি না রাখাই ভাল। তবে সংক্রমণ কিছুটা বৃদ্ধি পেয়েছে।

তিনি এও বলেন যে, "আমাদের কাছেও এমন কিছু তথ্য এসেছে যা আদতেই ভুয়ো। প্রথমে তো বলা হয়েছিল ওমিক্রন নিয়ে চিন্তার কারণ নেই। কিন্তু তৃতীয় তরঙ্গ প্রমাণ করেছে যে সেই ধারণা ভুল ছিল।" WHO-এর মতে, Omicron ভেরিয়েন্টটি অত্যন্ত মারাত্মক। মাস্ক বিধি তুলে নেওয়া, সামাজিক দূরত্বের নিয়মগুলি অনুসরণ না করার মতো অন্যান্য কারণগুলির জন্য নতুন করে ফের বাড়ছে করোনভাইরাস। 

তবে ওমিক্রনের BA.1 স্ট্রেনের তুলনায় BA.2 বেশি সংক্রমক। দক্ষিণ পূর্ব এশিয়া এবং ইউরোপের বেশ কয়েকটি দেশে সংক্রমণের গ্রাফ বেশ ঊর্ধ্বমুখী। চিনে একাধিক প্রদেশে লকডাউন হতে বাধ্য হয়েছে। হংকং এবং দক্ষিণ কোরিয়া ব্যাপকভাবে বেড়ে চলেছে সংক্রমণ। অন্যদিকে ফ্রান্সে ফের ৩৫ শতাংশ এবং ইতালিতে ৪২ শতাংশ বেড়েছে কোভিড সংক্রমণ। যা নিয়ে দুশ্চিন্তা বাড়ছে।

আরও পড়ুন, Coronavirus: ফের দেশে বাড়ল করোনায় মৃতের সংখ্যা, নয়া প্রজাতি নিয়ে বাড়ছে উদ্বেগ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.