Monkeypox: বিশ্বে বাড়ছে মাঙ্কি পক্স, আরও দুই নতুন স্ট্রেন মিলল আমেরিকায়

চিন্তা বাড়ল অন্যত্র। টেক্সাসেও দুজন আক্রান্ত হয়েছে। ওই দুজনের শরীরে মাঙ্কি পক্স ভাইরাস কিন্তু মূল ভাইরাসের আলাদা আলাদা দুটি স্ট্রেন। 

Updated By: Jun 5, 2022, 10:24 AM IST
Monkeypox: বিশ্বে বাড়ছে মাঙ্কি পক্স, আরও দুই নতুন স্ট্রেন মিলল আমেরিকায়
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: বিশ্বে ক্রমশ দাপট দেখাচ্ছে মাঙ্কি পক্স। মার্কিন মুলুকে এর প্রভাব সবচেয়ে বেশি। সে দেশের ১১টি রাজ্যে ইতিমধ্যেই হানা দিয়েছে ভাইরাসটি। আগামী দিনে এই সংখ্যা আরও বাড়তে পারে বলেই মনে করা হচ্ছে৷ ইউরোপে যে ভাইরাসের ফলে এই রোগটি ছড়িয়েছে, জেনেটিক বিশ্লেষণ করে দেখা গিয়েছে ওই একই ভাইরাসই ছড়িয়েছে বিশ্বের বাকি দেশগুলিতে। 

তবে চিন্তা বাড়ল অন্যত্র। টেক্সাসেও দুজন আক্রান্ত হয়েছে। ওই দুজনের শরীরে মাঙ্কি পক্স ভাইরাস কিন্তু মূল ভাইরাসের আলাদা আলাদা দুটি স্ট্রেন। এজেন্সির রিপোর্ট মোতাবেক, ১৭ জন রোগীর বিষয়ে বিশদে জানা গিয়েছে। এর মধ্যে একজন রোগী ছিলেন সমকামী। যৌন সংস্পর্শের জেরে তার দেহেও ওই রোগ ছড়িয়ে পড়ে। এই রোগ বিস্তারের আগে এরা একাধিক দেশেও ঘুরেছিল বলে জানা যায়। 

এখন কীভাবে এই রোগ ছড়াচ্ছে, আদৌ তাদের মাধ্যমে অন্য দেশে ছড়িয়েছে কি না সে সম্পর্কে এখনও সিডিসির তরফে বিস্তারিত কোনও রিপোর্ট জানা যায়নি। তবে সিডিসির চিকিৎসক ডাঃ জেনফার ম্যাকিউসটন সাংবাদিকদের বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের কোনও কোনও এলাকায় এই মাঙ্কি ভাইরাসের গোষ্ঠী সংক্রমণ হয়েছে। এর ফলেই সেখানে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস।

শুক্রবার পর্যন্ত পরিসংখ্যান বলছে, বিশ্বজুড়ে ৮০০ জন ইতিমধ্যেই এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। আফ্রিকা ছাড়া আরও ৩১টি দেশে পাওয়া গিয়েছে মাঙ্কি পক্স। স্বাস্থ্য মহলের তরফে বিশ্বজুড়েই নয়া অতিমারির বিষয়ে প্রমাদ গুনে সতর্ক করছে একাধিক দেশকে। স্মল পক্স ওষুধ ও ভ্যাকসিন দিয়ে এই ভাইরাস আটকানো যায় কি না তা নিয়ে বিশ্লেষণও শুরু হয়ে গিয়েছে।

প্রসঙ্গত, উত্তরপ্রদেশের গাজিয়াবাদের এক পাঁচ বছর বয়সী মেয়ের শরীরে চুলকানি এবং ফুসকুড়ি হওয়ার অভিযোগ পাওয়া গেছে। এর পরেই তার মাঙ্কিপক্স রোগ রয়েছে বলে সন্দেহ করা হয়। 

আরও পড়ুন, Monkeypox In India: মাঙ্কিপক্স আতঙ্ক ভারতে, পরীক্ষায় গাজিয়াবাদের নাবালিকার নমুনা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.