করোনা রুখতে যোগচর্চার পরামর্শ কেন্দ্রের! মৃদু উপসর্গযুক্ত আক্রান্তদের জন্যেও নয়া নির্দেশিকা

সুস্থ থাকতে যোগচর্চার পরামর্শ দেওয়া হয়েছে এই নির্দেশিকায়। এর পাশাপাশি সারাদিনে ঘন ঘন উষ্ণ জল পানের পরামর্শও দেওয়া হয়েছে।

Edited By: সুদীপ দে | Updated By: Oct 6, 2020, 06:22 PM IST
করোনা রুখতে যোগচর্চার পরামর্শ কেন্দ্রের! মৃদু উপসর্গযুক্ত আক্রান্তদের জন্যেও নয়া নির্দেশিকা
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: সচেতনতা, আগাম সতর্কতার পাশাপাশি করোনা সংক্রমণ থেকে বাঁচতে কেন্দ্রের AYUSH মন্ত্রকের ভরসা ভারতীয় বিকল্প চিকিৎসা পদ্ধতির উপর। আয়ুর্বেদিক, যোগাভ্যাস, ইউনানি, সিদ্ধা ও হোমিওপ্যাথি— এই পাঁচ বিকল্প চিকিৎসা পদ্ধতির উপর নির্ভর করে এ বার করোনা মোকাবিলার পরামর্শ কেন্দ্রের AYUSH মন্ত্রকের। এ বার করোনা রুখতে যোগচর্চায় জোর দেওয়া হয়েছে কেন্দ্রীয় AYUSH মন্ত্রকের পরামর্শে।

করোনা থেকে একবার সেরে উঠলেও নিশ্চিন্ত হওয়ার উপায় নেই! তাই ভাইরাসের সংক্রমণ কাটিয়ে সেরে ওঠার পরও করোনা-জয়ীদের নির্দিষ্ট কিছু প্রোটোকল মেনে চলার পরামর্শ দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

নিরোগ শরীর বজায় রাখতে নিয়মিত যোগাসন করা প্রয়োজন। করোনা সংক্রমণ থেকে বাঁচতে বিগত কয়েক মাস ধরে লকডাউনে ঘরবন্দি হয়ে দিন কাটাচ্ছেন বিশ্বের লক্ষ লক্ষ মানুষ। এই পরিস্থিতিতে শরীর ও মনের সুস্বাস্থ্য ধরে রাখতে যোগচর্চাই একমাত্র উপায়। শরীর ও মন— দু’য়ের উপরেই যোগের প্রভাব অপরিসীম! তাই সুস্থ থাকতে যোগচর্চার পরামর্শ দেওয়া হয়েছে এই নির্দেশিকায়।

বিশেষজ্ঞদের মতে, যোগচর্চাই হল এক মাত্র প্রাকৃতিক উপায় যা শারীরিক গঠন ঠিক করে এবং গোটা শরীর জুড়ে কাজ করে। নিয়মিত যোগাভ্যাস মন এবং শরীরের উপর সম্পূর্ণ সঠিক নিয়ন্ত্রণ প্রদান করে যা রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে৷

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের এই নির্দেশিকায় মূলত দেশি এবং আয়ুর্বেদিক টোটকার উপরেই জোর দেওয়া হয়েছে। ভাইরাসের প্রকোপ কাটিয়ে সেরে ওঠা মানুষদের নিয়মিত যোগাসন, হাঁটাচলা-সহ হালকা শরীরচর্চার পরামর্শ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: আরও শক্তিশালী হচ্ছে ভারতীয় টিকা Covaxin! এবার করোনার বিরুদ্ধে মিলবে দীর্ঘমেয়াদী সুরক্ষা!

মৃদু উপসর্গযুক্ত আক্রান্তদের শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর দরকার। আর সে জন্য বেশি করে খেতে হবে চবনপ্রাশ, দুধ-হলুদ, অশ্বগন্ধা ও আমলকি। ত্রিফলা বা যষ্টিমধু দিয়ে গার্গল করতে বলা হয়েছে এই নির্দেশিকায়। দৈনন্দিন নারকেল তেল, ঘি ইত্যাদি নাকে টানার পরামর্শও দেওয়া হয়েছে এই নির্দেশিকায়। এর পাশাপাশি সারাদিনে ঘন ঘন উষ্ণ জল পানের পরামর্শও দেওয়া হয়েছে।

.