সোয়াইন ফ্লুর হাত থেকে বাঁচতে চান? তাহলে হিং খান

ভারতের বিভিন্ন রান্নাতে ব্যাবহৃত হয় 'হিং'। ভারতীয় রান্নার সুস্বাদের অন্যতম কারণ হল হিং। হিং শব্দটি এসেছে ল্যাটিন শব্দ 'ফোয়েটিড' থেকে। যার ইংরেজি মানে গন্ধ।

Updated By: Nov 2, 2015, 04:44 PM IST
সোয়াইন ফ্লুর হাত থেকে বাঁচতে চান? তাহলে হিং খান

ওয়েব ডেস্ক: ভারতের বিভিন্ন রান্নাতে ব্যাবহৃত হয় 'হিং'। ভারতীয় রান্নার সুস্বাদের অন্যতম কারণ হল হিং। হিং শব্দটি এসেছে ল্যাটিন শব্দ 'ফোয়েটিড' থেকে। যার ইংরেজি মানে গন্ধ।

ডাল, তরকারি, সিঙ্গারা, আচারে সাধারণত ব্যবহার করা হয়ে থাকে এই মশলাকে। বিভিন্ন রান্নায় ব্যবহারের সঙ্গে প্রচুর গুন বর্তমান এই মশলায়। তবে এবার এক ঝলকে দেখে নেওয়া যাক কি কি গুন আছে এই মশলার মধ্যে............

১. ব্লাড প্রেসার
ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এই মশলা। আমাদের শরীরের মধ্যে রক্তকে জমাট বাঁধতে দেয় না হিং। এছাড়া কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।

২. হজম শক্তি বাড়ায়
এতে অ্যান্টি-অক্সিডেন্ট থাকার জন্য এটি আমাদের হজম শক্তি বাড়াতে সাহায্য করে। যার জন্য আমাদের পেট খুব ভালো থাকে এবং গ্যাস হয় না। কোষ্ঠকাঠিন্যের হাত থেকেও রক্ষা করে আমাদের।

৩. ব্যথা
আমাদের জীবনে ব্যস্ততার সঙ্গে প্রতিদিনের সঙ্গী হয়ে উঠেছে মাথা ব্যথা। মাইগ্রেনের ব্যথার সমস্যায় ভোগেন প্রায় বেশিরভাগ মানুষ। জলের সঙ্গে হিং মিশিয়ে খেলে এই ব্যথার হাত থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়া লেবুর সঙ্গে হিং মিশিয়ে খেলে দাঁতের ব্যথা কমে যায়।

৪. গলায় ইনফেকশন
গলার ইনফেকশনের জন্যেও এই মশলার জুরি মেলা ভার। গলায় ব্যথা হলে বা সর্দি জমে কাশি হলে হিং খান গলা ব্যথা হাওয়া হয়ে যাবে।

৫. নার্ভের সমস্যা
নার্ভকে ঠিক মতো কাজ করতে সাহায্য করে হিং। হিস্টেরিয়া, খিঁচুনি বা মাঝে মধ্যে জ্ঞান হারিয়ে যাওয়ার মতো সমস্যার হাত থেকে রেহাই পাওয়ার জন্য অবশ্যই হিং খাওয়া উচিত।

৬. ক্যানসার
হিং-এ অবস্থিত অ্যান্টি-কারসিনোজেনিক ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। ক্যানসার ধরা পড়লে হিং খাওয়া উচিত। এই মশলা ক্যানসারের কোষগুলোকে বাড়তে দেয় না শরীরে।

৭. ডায়াবেটিস
ডায়াবেটিস রোগ প্রতরোধে সাহায্য করে এই মশলা। এতে ইনসুলিন থাকার ফলে ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকে।

৮. ত্বকের সমস্যা
বেশিরভাগ ডারমেটোলজিষ্টরা ত্বকের যেকোনও সমস্যার জন্য হিং খেতে বলেন।

৯. সোয়াইন ফ্লু
একটি গবেষণার মাধ্যমে জানা গেছে, হিং এইচ১এন১ ভাইরাস প্রতিরোধে সাহায্য করে। হিং খাওয়ার ফলে সোয়াইন ফ্লুর হাত থেকে রক্ষা পাওয়া যায়।

১০. ঋতুচক্রের সমস্যা
ঋতুচক্রের সময় যে সমস্যাগুলো দেখা যায়, যেমন ব্যথা, পেশীতে টান ধরা বা অনিয়মিত ঋতুচক্রের সমস্যা। হিং খাওয়ার ফলে এই সমস্যার সমাধান করা সম্ভব হয়।  

.