কোভিড (COVID SITUATION)পরিস্থিতিতে বিশ্ব জুড়ে হাসপাতালগুলি ভুগছে জলসঙ্কটে (lacks access to water)

ঝুঁকি বাড়ছে বিশ্ব জুড়ে ১৮০ কোটি মানুষের।

Updated By: Dec 15, 2020, 06:13 PM IST
কোভিড (COVID SITUATION)পরিস্থিতিতে বিশ্ব জুড়ে হাসপাতালগুলি ভুগছে জলসঙ্কটে (lacks access to water)

নিজস্ব প্রতিবেদন: বিশ্বের প্রতি চারটি হাসপাতালের একটি ভুগছে জলসঙ্কটে। আর এই সঙ্কট বাড়িয়ে দিচ্ছে করোনার ঝুঁকি। ঝুঁকি বাড়ছে বিশ্ব জুড়ে ১৮০ কোটি মানুষের। গতকাল, সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এ তথ্য জানিয়েছে। যা নিয়ে অনেকেই চিন্তিত হয়ে পড়েছে। 

১৬৫টি দেশের তথ্যের ভিত্তিতে তৈরি হয়েছে এই প্রতিবেদন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) ইউনিসেফ (UNICEF)-এর সঙ্গে যৌথ উদ্যোগে এই গবেষণাটি করেছে। গবেষণা থেকে জানা যাচ্ছে, হাসপাতালগুলিতে জলের ঘাটতিতে বিপদের মুখে পড়ছেন রোগী ও স্বাস্থ্যকর্মীরা। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, হাসপাতাল বা স্বাস্থ্যকেন্দ্রগুলিতে জল, http://WHOযথার্থ স্যানিটেশন (PROPER SANITATION) ও স্বাস্থ্যবিধির অভাবে চিকিৎসক এবং নার্সরা সুরক্ষাসামগ্রী ছাড়াই কাজ করতে বাধ্য হন।

WHO-র পরিসংখ্যান অনুযায়ী, চিকিৎসকদের সংখ্যা জনসংখ্যার ৩ শতাংশেরও কম। কিন্তু আশ্চর্যের হল, বিশ্ব জুড়ে যত মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন, তাঁদের ১৪ শতাংশই চিকিৎসাকর্মী!

ইউনিসেফের প্রধান হেনরিয়েটা ফোর (Henrietta Fore) বলেন, হাসপাতালে বিশুদ্ধ জল ও নিরাপদ স্বয়ংসম্পূর্ণ টয়লেটের অভাব সেখানকার চিকিৎসাকর্মী এবং রোগীদের ঝুঁকির মুখে ফেলছে। প্রতিবেদনে বলা হয়েছে, গবেষণায় দেখা গিয়েছে বিশ্বব্যাপী প্রতি তিনটি হাসপাতালের একটিতে হাত ধোয়ার মতো স্বাস্থ্যবিধির কড়াকড়িই নেই। অভাব আছে পরিকাঠামোগতও। আর প্রতি ১০ হাসপাতালের একটিতে নেই স্যানিটেশনের সুবিধা। বিশ্বের ৪৭টি স্বল্পোন্নত দেশের পরিস্থিত আরও খারাপ। দেশগুলির অর্ধেক হাসপাতালেই পানীয় জলের কোনও পরিষেবা নেই। পরিষ্কার-পরিচ্ছন্নতা ইত্যাদি কাজে ব্যবহারের জন্য যে জলের প্রয়োজন, বিশ্বের এক-চতুর্থাংশ হাসপাতালে নেই সেই জলের সুব্যবস্থাও। প্রতি পাঁচ হাসপাতালের তিনটিতে রয়েছে স্যানিটেশনের সুবিধার অভাবও।

ALSO READ: কোভিডের এক নতুন varient-র সন্ধান মিলল ব্রিটেনে, জারি হচ্ছে Tier 3 সতর্কতা

.