আপনি কি আপনার বাচ্চাকে নিজের সঙ্গে নিয়ে ঘুমোন? বাচ্চা এবং আপনার জন্য খুব খারাপ

আপনি নিশ্চয়ই চাইবেন না যে, আপনার একেবারে ফুটফুটে মাস খানেকের সন্তানকে একা একটা ঘরে শুতে দিতে। তাহলেই তো দুশ্চিন্তায় আপনার মাথায় বাজ পড়বে। কিন্তু গবেষকরা বলছেন, ছোট্ট শিশুকে একা শুতে দেওয়াই উচিত আলাদা ঘরে। না হলে তার ঘুম কম হবে। এবং অল্প ঘুমের অভ্যাস, তার বেড়ে ওঠার সঙ্গে সঙ্গে অনেক রোগের জন্ম দেবে। শুধু বাচ্চারই নয়, একই কথা প্রযোজ্য বাচ্চার বাবা-মায়ের জন্যও। যাঁরা তাঁদের সন্তানকে নিয়ে একই ঘরে রাতে শুতে যান।

Updated By: Jun 9, 2017, 03:19 PM IST
আপনি কি আপনার বাচ্চাকে নিজের সঙ্গে নিয়ে ঘুমোন? বাচ্চা এবং আপনার জন্য খুব খারাপ

ওয়েব ডেস্ক: আপনি নিশ্চয়ই চাইবেন না যে, আপনার একেবারে ফুটফুটে মাস খানেকের সন্তানকে একা একটা ঘরে শুতে দিতে। তাহলেই তো দুশ্চিন্তায় আপনার মাথায় বাজ পড়বে। কিন্তু গবেষকরা বলছেন, ছোট্ট শিশুকে একা শুতে দেওয়াই উচিত আলাদা ঘরে। না হলে তার ঘুম কম হবে। এবং অল্প ঘুমের অভ্যাস, তার বেড়ে ওঠার সঙ্গে সঙ্গে অনেক রোগের জন্ম দেবে। শুধু বাচ্চারই নয়, একই কথা প্রযোজ্য বাচ্চার বাবা-মায়ের জন্যও। যাঁরা তাঁদের সন্তানকে নিয়ে একই ঘরে রাতে শুতে যান।

আরও পড়ুন প্রচণ্ড গরমেও সুস্থ থাকতে এই সাতটি পরামর্শ অবশ্যই মেনে চলুন

আমেরিকার পেনিসিলভেনিয়ার পেন স্টেট কলেজের প্রফেসর ইয়ান পল বলেছেন, 'বাচ্চাকে দীর্ঘদিন ধরে যেসব বাবা মা নিজেদের সঙ্গে শুতে নিয়ে যান, দিনের পর দিন কম ঘুমের জন্য, বড় হলে তাদের মধ্যে মারাত্মক সব রোগের প্রকোপ বাড়ে। একইরকমভাবে বাবা মায়ের জন্যও এই অভ্যাস খুব খারাপ।' প্রসঙ্গত, তাঁরা ২৭৯ জন মায়ের উপর এই পরীক্ষা করে দেখেছেন যাঁদের বাচ্চাকে তাঁরা আলাদা ঘরে শুতে দিয়েছেন, তাঁদের বাচ্চারা বড় হওয়ার পর অনেক সুস্থ জীবনযাপন করছে। কিন্তু যে বাবা মায়েরা তাঁদের বাচ্চাকে নিজেদের সঙ্গে শুতে নিতে যায়, তাঁদের বাচ্চারা খানিকটা ভগ্ন সাস্থ্যের মালিক হয়।

আরও পড়ুন  গরমে শরীরের কী কী ক্ষতি হয়? কী বলছেন বিশেষজ্ঞরা?