ওসব মিথ, মদ খেলে গা গরম হয় না

কনকনে ঠান্ডাতে গা গরম রাখতে অনেকেই মদ্য পান করার কথা ভেবে থাকেন। বন্ধুদের সঙ্গে আড্ডাতে আগুন জ্বালিয়ে মদ্যপান করে থাকেন অনেকেই। কিন্তু মদ্যপান করে কি সত্যি সত্যিই গা গরম রাখা যায়? একদমই নয়। মদ্যপান করে কখনওই গা গরম রাখা সম্ভব হয় না।

Updated By: Dec 23, 2015, 06:55 PM IST
ওসব মিথ, মদ খেলে গা গরম হয় না

ওয়েব ডেস্ক: কনকনে ঠান্ডাতে গা গরম রাখতে অনেকেই মদ্য পান করার কথা ভেবে থাকেন। বন্ধুদের সঙ্গে আড্ডাতে আগুন জ্বালিয়ে মদ্যপান করে থাকেন অনেকেই। কিন্তু মদ্যপান করে কি সত্যি সত্যিই গা গরম রাখা যায়? একদমই নয়। মদ্যপান করে কখনওই গা গরম রাখা সম্ভব হয় না।

মদ্যপানের ফলে আমাদের শরীরের ভেতরের তাপমাত্রা কমে যায়। সমস্ত তাপ ত্বকের ঠিক তলায় চলে আসে। যার ফলেই আমাদের গরম অনুভূত হয়। মদ আমাদের ত্বকের তলায় থাকা শিরাগুলিকে প্রসারিত করে তোলে। ওই শিরার মধ্যে দিয়ে অনেক বেশি রক্ত প্রসারিত হতে পারে। যার জন্যই আমাদের গরম অনুভূত হয়। শীতকালে মদ্যপানের জন্য অনেক সময় ব্লাড প্রেসার বেড়ে যাওয়ার সম্ভাবনাও থাকে। ত্বকের তলা দিয়ে রক্ত বয়ে যাওয়ার সময় হঠাৎই ঠান্ডার সংস্পর্শে চলে আসে। যার ফলে শরীরের ভেতরের তাপমাত্রা হঠাৎ করে কমে যায়। এরফলেই মাথা ঘুরে বমি হয়। এমনকি মদ্যপান করার সময় শরীরে শিরশিরানিও অনুভূত হয় না। যার জন্য কনকনে ঠান্ডার মধ্যেই মদ্যপ অবস্থায় স্নান করে নেন অনেকেই। তবে ঠান্ডার মধ্যে গা গরম রাখার জন্য মদ্যপান করার চিন্তা কিন্তু খুবই খারাপ। তাই এই ঠান্ডাতে গা গরম রাখতে খেতে পারেন গরম গরম চিকেন স্যুপ। কারণ পার্টির শেষে আপনার শরীরও যে অত্যন্ত জরুরি বিষয়।

.