আপনার সন্তান মিথ্যে বলছে? কীভাবে সামলাবেন জেনে নিন

বিশেষজ্ঞরা বলছেন, শিশুদের মধ্যে যারা অবহেলিত বলে মনে করে, তারা মিথ্যের মাধ্যমে অন্যদের মনোযোগ কেড়ে নেওয়ার চেষ্টা করে। আত্মবিশ্বাসের অভাব ও অনিশ্চয়তার কারণেও অনেক সময় শিশুরা মিথ্যে বলে

Updated By: Dec 3, 2018, 07:55 PM IST
আপনার সন্তান মিথ্যে বলছে? কীভাবে সামলাবেন জেনে নিন

নিজস্ব প্রতিবেদন: কথায় কথায় মিথ্যে বলছে আপনার সন্তান? একই অবস্থা বড়দেরও? বকাঝকায় কোনও কাজ হচ্ছে না? সমস্যাটা অন্য জায়গায়।

স্বামী বিবেকানন্দ বলেছেন, মিথ্যার কিঞ্চিত্‍ প্রলেপ থাকিলে সত্যপ্রচার সহজ হয় বলিয়া যাঁহারা মনে করেন, তাঁহারা ভ্রান্ত। মুখে চকোলেটের দাগ নিয়ে যখন শিশুরা মায়ের ভয়ে বলে, চকোলেট খাইনি, তখন ওদের আরও কিউট লাগে। কিন্তু বড় হওয়ার সঙ্গে সঙ্গে এই মিথ্যেই যখন বড় সমস্যায় পরিণত হয়, তখন সত্যিই চিন্তার বিষয়।

আরও পড়ুন- আসে-যায় বিশ্ব এডস দিবস, কিন্তু কতটা সচেতন সাধারণ মানুষ? কী বলছে খতিয়ান?

বিশেষজ্ঞরা বলছেন, শিশুদের মধ্যে যারা অবহেলিত বলে মনে করে, তারা মিথ্যের মাধ্যমে অন্যদের মনোযোগ কেড়ে নেওয়ার চেষ্টা করে। আত্মবিশ্বাসের অভাব ও অনিশ্চয়তার কারণেও অনেক সময় শিশুরা মিথ্যে বলে। শিশুরা বাবা-মায়ের মিথ্যে বলা থেকেও এই শিক্ষা লাভ করতে পারে। অনেক বড় মিথ্যা অভিভাবকরা ভুল করে হেসেই উড়িয়ে দেন। তখন শিশুর কোনও সংকোচ থাকে না। শিশুর মিথ্যা বলার প্রবণতা বাড়ার একটি বড় কারণ অভিভাবকের অতিকথন। বাবা-মায়ের সম্পর্কে অনাস্থা থাকলে শিশুরাও হয়ে উঠতে পারে মিথ্যাবাদী। 

রবীন্দ্রনাথ ঠাকুর লিখে গেছেন, মোরা সত্যের পরে মন আজি করিব সমর্পণ। জয় জয় সত্যের জয়।

.