বাড়ছে অবসাদ, আত্মহত্যায় বিশ্বের এক নম্বর হতে চলেছে ভারত

আগামী ১০ অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। বর্তমান যুগে অবসাদ যুব সম্প্রদায়ের মানসিক অসুস্থতার অন্যতম প্রধান কারণ। এই অবসাদের শুধুমাত্র মানসিক অসুস্থতা নয় কারণ হয়ে উঠছে শারীরিক অসুস্থতারও। এই অবসাদ কিন্তু আরও এক ভয়ঙ্কর পরিণতির কারণ হয়ে দাঁড়াচ্ছে। মানসিল অবসাদের ফলে মারাত্মক হারে বাড়ছে আত্মহত্যার প্রবণতা। 

Updated By: Oct 9, 2015, 05:44 PM IST
 বাড়ছে অবসাদ, আত্মহত্যায় বিশ্বের এক নম্বর হতে চলেছে ভারত

ওয়েব ডেস্ক: আগামী ১০ অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। বর্তমান যুগে অবসাদ যুব সম্প্রদায়ের মানসিক অসুস্থতার অন্যতম প্রধান কারণ। এই অবসাদের শুধুমাত্র মানসিক অসুস্থতা নয় কারণ হয়ে উঠছে শারীরিক অসুস্থতারও। এই অবসাদ কিন্তু আরও এক ভয়ঙ্কর পরিণতির কারণ হয়ে দাঁড়াচ্ছে। মানসিল অবসাদের ফলে মারাত্মক হারে বাড়ছে আত্মহত্যার প্রবণতা। 

এই মুহূর্তে গোটা পৃথিবীর মধ্যে আত্মহত্যার ঘটনায় শীর্ষে ভারত। ৯০% ক্ষেত্রেই বাইপোলার ডিপ্রেসিভ ডিসঅর্ডারের মত মানসিক অবসাদ জনিত কারণে আত্মহত্যার দিকে ঝুঁকছে যুব সমাজ। গত কয়েক দশকে এ দেশের আত্মহত্যার ঘটনা তিনগুণ বৃদ্ধি পেয়েছে। ১৫ থে ২৪ বছর বয়সীদের মধ্যে এই প্রবণতা সর্বাধিক। 

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ১৫ থেকে ২৪ বছর বয়সীদের মধ্যে ৫৬% মহিলা ও ৪০% পুরুষই মানসিক অবসাদের কারণে আত্মহত্যা করেন। 

দিনের পর দিন অবহেলার হলে অবসাদ শুধুমাত্র মানসিক সুস্থতা নষ্ট করে না, তার সঙ্গে মাথা যন্ত্রণা, ক্লান্তি, পেশীর ব্যাথার মত বহু শারীরিক অসুস্থতার কারণও হয়ে ওঠে। 

আর্থসামাজিক অবস্থান, সময়মত চিকিৎসার অভাব, পরিবারের অসহযোগিতা, অকারণ দোষারোপ মানসিক অবসাদগ্রস্থদের আরও বেশি আত্মহত্যা প্রবণ করে তুলছে। 

.