'অক্সফোর্ডের বিজ্ঞানীদের জানানোর আগেই করোনার চিকিৎসায় স্টেরয়েডের প্রয়োগ শুরু হয়েছিল ভারতে!'

ডেক্সামেথাসোন প্রসঙ্গে বলতে গিয়ে এমনটাই দাবি করলেন বিশেষজ্ঞ চিকিৎসক (চেস্ট স্পেশালিস্ট) ডঃ অনির্বাণ সরকার।

Reported By: সুদীপ দে | Updated By: Jul 1, 2020, 04:08 PM IST
'অক্সফোর্ডের বিজ্ঞানীদের জানানোর আগেই করোনার চিকিৎসায় স্টেরয়েডের প্রয়োগ শুরু হয়েছিল ভারতে!'

সুদীপ দে: প্রতিষেধক হাতে আসার আগেই করোনার চিকিৎসায় সস্তার ‘জীবনদায়ী’ ওষুধের খোঁজ দিয়েছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। করোনার চিকিৎসায় বহুল প্রচলিত স্টেরয়েড ‘ডেক্সামেথাসোন’ (Dexamethasone)-এর ‘জীবনদায়ী’ প্রভাবের প্রমাণ দিয়েছেন ব্রিটিশ গবেষকরা। কিন্তু করোনার চিকিৎসায় স্টেরয়েড প্রয়োগের ‘সুফল’ সম্পর্কে আগে থেকেই অবগত ছিলেন ভারতীয় চিকিৎসক-বিজ্ঞানীরা। করোনার চিকিৎসায় আংশিক ভাবে প্রয়োগও করা হচ্ছিল স্টেরয়েড, এমনটাই দাবি করলেন বিশেষজ্ঞ চিকিৎসক (চেস্ট স্পেশালিস্ট) ডঃ অনির্বাণ সরকার

ডঃ সরকার জানান, ডেক্সামেথাসোন (Dexamethasone) একটি অ্যান্টি-ইনফ্লেমেটরি স্টেরয়েড। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা পরীক্ষা করে দেখেছেন এবং জানিয়েছেন, এই স্টেরয়েড প্রয়োগ করে ভেন্টিলেশনে থাকা রোগীদের মৃত্যুর হার কমানো গিয়েছে প্রায় ৪১ শতাংশ। এই ওষুধের প্রয়োগে অক্সিজেনের সাহায্য নেওয়া গুরুতর অসুস্থ করোনা আক্রান্তদের মৃত্যুর হার কমেছে প্রায় ২৫ শতাংশ এবং স্থিতিশীল করোনা রোগীদের মৃত্যুর হার প্রায় ১৩ শতাংশ কমেছে। ভারতীয় চিকিৎসকদের কাছে এর সংখ্যাগত হিসাব বা পরিসংখ্যা না থাকলেও এই ভাইরাসের চিকিৎসায় স্টেরয়েড প্রয়োগের কার্যকারিতা সম্পর্কে যথেষ্ট অবগত ছিলেন তাঁরা। করোনার চিকিৎসায় আংশিক ভাবে প্রয়োগও করা হচ্ছিল ডেক্সামেথাসোনের সমতুল্য স্টেরয়েড।

ভারতীয় চিকিৎসকরা করোনার চিকিৎসায় স্টেরয়েডের প্রয়োগ করতেন?

ডঃ সরকার জানান, ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ’-এর (ICMR) গাইডলাইনেও করোনার চিকিৎসায় ‘মেথিল প্রেডনিসলোন’ (Methylprednisolone) নামের একটি স্টেরয়েড প্রয়োগের পরামর্শ দেওয়া হয়েছিল ডেক্সামেথাসোনের কার্যকারিতা সম্পর্কে অক্সফোর্ডের বিজ্ঞানীদের বলার আগে থেকেই।

ডেক্সামেথাসোন আর মেথিল প্রেডনিসলোনের মধ্যে ফারাক কোথায়?

ডঃ সরকার জানান, ৮ মিলিগ্রাম ‘মেথিল প্রেডনিসলোন’ (Methylprednisolone) ১.৫ মিলিগ্রাম ডেক্সামেথাসোনের সমান কার্যকরী। ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ’-এর গাইডলাইনে নির্দিষ্ট ভাবে করোনা আক্রান্তদের প্রতিদিন ১ থেকে ২ মিলিগ্রাম করে মেথিল প্রেডনিসলোন পর পর ৩ থেকে ৫ দিন প্রয়োগের পরামর্শ দেওয়া হয়েছিল।

আরও পড়ুন: এখনই শেষ হবে না করোনা বিশ্বমারী, তার কারণও ব্যাখ্যা করল WHO

সুতরাং, করোনার চিকিৎসায় স্টেরয়েড প্রয়োগের কার্যকারিতা বা সুফল সম্পর্কে অক্সফোর্ডের বিজ্ঞানীদের জানানোর আগে থেকেই অবগত ছিলেন ভারতীয় চিকিৎসক, বিজ্ঞানীরা। তবে অক্সফোর্ডের বিজ্ঞানীদের এই গবেষণালব্ধ পরিসংখ্যান ভারতীয় চিকিৎসকদের পাশাপাশি বিশ্বের লক্ষ লক্ষ চিকিৎসক ও স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত গবেষক ও কর্মীদের অনেকটাই আশ্বস্ত করেছে, তাতে কোনও সন্দেহ নেই, মত ডঃ অনির্বাণ সরকারের

.