Covishield-Covaxin Mix টিকাকরণ, গবেষণায় সবুজ সংকেত DCGI এর

কোভ্যাক্সিন ও কোভিশিল্ডের মিশ্রিত ডোজ করোনার বিরুদ্ধে বেশি কার্যকরী, আগেই জানায় আইসিএমআর

Updated By: Aug 11, 2021, 12:22 PM IST
Covishield-Covaxin Mix টিকাকরণ, গবেষণায় সবুজ সংকেত DCGI এর

নিজস্ব প্রতিবেদন: কোভ্যাক্সিন ও কোভিশিল্ডের ডোজের মিশ্র টিকাকরণ (Covishield Covaxin Mix) বেশি কার্যকরী বলে তিনদিন আগেই জানায় আইসিএমআর (ICMR)। আর এবার এই বিষয়ে গবেষণায় বুধবার ছাড়পত্র (approves) দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া বা DCGI। মিশ্র টিকাকরণের ক্লিনিক্যাল ট্রায়ালের (Clinical Trial) অনুমতি চেয়ে DCGI এর কাছে আবেদন করেছিল ভেলোরের ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজ। অনুমতি পাওয়ার ফলে কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের মিশ্র ডোজের টিকাকরণ গবেষণা আরও কয়েকধাপ এগোল বলেই মনে করছে চিকিৎসক মহল।

গত ৮ই অগাস্ট এক টুইটে আইসিএমআর জানায়, কোভ্যাক্সিন ও কোভিশিল্ডের মিশ্রিত ডোজ করোনার বিরুদ্ধে বেশি কার্যকরী। মোট ৯৮ জনকে নিয়ে এই গবেষণা করে আইসিএমআর। এদের মধ্যে ১৮ জন প্রথম ডোজে কোভিশিল্ড ও দ্বিতীয় ডোজে কোভ্যাক্সিন পেয়েছিল। প্রত্যেকেই উত্তরপ্রদেশে টিকা নিয়েছিলেন। গবেষণায় দেখা যায়, আলাদা আলাদা ভ্যাকসিনের ডোজ নেওয়ার ফলে বেশি অনাক্রমতার সৃষ্টি হয়। 

আরও পড়ুন: Corona Update India: উদ্বেগ বাড়িয়ে একদিনে ৩৬ শতাংশ বাড়ল সংক্রমণ, মৃত পাঁচশো ছুঁইছুঁই
আরও পড়ুন: Coronavirus: বাংলায় ৩ জনের দেহে মিলল Delta Plus প্রজাতি, উদ্বেগ বাড়াচ্ছে দক্ষিণের ২ জেলা

প্রসঙ্গত, এরপরই সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গনাইজেশনের 'সাবজেক্ট এক্সপার্ট কমিটি' এই মিশ্র টিকাকরণের পরামর্শ দেয় ২৯ জুলাই। সাবজেক্ট এক্সপার্ট কমিটি সিএমসি ভেলোরকে প্রায় ৩০০ স্বেচ্ছাসেবকের উপর চতুর্থ দফার ট্রায়ালের অনুমতি দেয়। আর এবার সেই গবেষণায় সবুজ সংকেত দিল দেশের সর্বোচ্চ ড্রাগ নিয়ামক সংস্থা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)