Coronavirus: বাংলায় ৩ জনের দেহে মিলল Delta Plus প্রজাতি, উদ্বেগ বাড়াচ্ছে দক্ষিণের ২ জেলা

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যানে বলা হয়েছে, রাজ্যের নদিয়া ও উত্তর ২৪ পরগনার করোনা পরিস্থিতি ক্রমশ উদ্বেগের দিকে যাচ্ছে

Updated By: Aug 10, 2021, 07:07 PM IST
Coronavirus: বাংলায় ৩ জনের দেহে মিলল Delta Plus প্রজাতি, উদ্বেগ বাড়াচ্ছে দক্ষিণের ২ জেলা

নিজস্ব প্রতিবেদন: উত্তরবঙ্গের বেশ কয়েকটি জায়গায় মিলেছে করোনার ডেল্টা প্রজাতি। উত্তরবঙ্গের হাসপাতালে কর্মরত এক চিকিত্সকও এই প্রজাতিতে আক্রান্ত। তবে আরও আশঙ্কার কারণ রয়েছে রাজ্যের জন্য। এবার ডেল্টা প্লাস প্রজাতির হদিস মিলল এ রাজ্যে।

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী বাংলায় অন্তত ৩ রোগীর দেহে পাওয়া গিয়েছে করোনার এই প্রজাতি। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যানে বলা হয়েছে, রাজ্যের নদিয়া ও উত্তর ২৪ পরগনার করোনা পরিস্থিতি ক্রমশ উদ্বেগের দিকে যাচ্ছে। গত ২ সপ্তাহে দেশের যে ৩৭টি জেলায় করোনা সংক্রমণ বাড়ছে তার মধ্যে রয়েছে নদিয়া ও উত্তর ২৪ পরগনা।

আরও পড়ুন-MR Bangur-কে দেশের সেরা জেলা হাসপাতালের স্বীকৃতি Niti Aayog-এর

কেন্দ্রের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী গত সপ্তাহে দেশে যত করোনা রোগীর সন্ধান পাওয়া গিয়েছে তার ৫১.৫১ শতাংশ কেরলের। জুনের প্রথম সপ্তাহে ২৭৯ জেলায় করোনা সংক্রমিত রোগীর সংখ্যা ছিল ১০০ এর উপরে। জুলাইয়ের প্রথম সপ্তাহে দেশের ১০৭ জেলায় করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১০০-র কম।

দেশের যেসব জেলায় করোনা সংক্রমণ বাড়ছে তার মধ্য়ে রয়েছে কেরলের ১১ জেলা, তামিলনাড়ুর ৮ জেলা, হিমাচলপ্রদেশের ৬ জেলা, কর্ণাটকের ৫ জেলা, অন্ধ্রের ২ জেলা, মহারাষ্ট্রের ২ জেলা, বাংলার ২ জেলা, মধ্যপ্রদেশ ও মিজোরামের একটি করে জেলা।

আরও পড়ুন-Khela Hobe Divas 'ডায়রেক্ট অ্যাকশন ডে'-র দিনে কেন? সাধু-সঙ্গে রাজভবনে Suvendu 

এদিকে, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, দেশের আর ফ্যাক্টর এখনও ১ এর উপরে। পঞ্জাব ও হিমাচলপ্রদেশ এই আর ফ্য়াক্টরের মান ১.৩। উত্তরপ্রদেশ ও অন্ধ্রপ্রদেশে এই মান ১ ও ১.১। আর ফ্যাক্টর বা রিপ্রোডাক্টিভ ফ্যাক্টর বেশি হলে বুঝতে হবে, করোনা সংক্রমণ বাড়ার প্রবণতা রয়েছে।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)