মিলল ছাড়পত্র, শুরু হতে চলেছে ভারতের প্রথম করোনা টিকা Covaxin-এর দ্বিতীয় পর্বের ট্রায়াল!

প্রথম পর্যায়ের হিউম্যান ট্রায়ালের ফলাফল যথেষ্ট আশাব্যঞ্জক! এবার শুরু হতে চলেছে ভারতের প্রথম করোনা টিকা Covaxin-এর দ্বিতীয় পর্বের ট্রায়াল!

Edited By: সুদীপ দে | Updated By: Sep 7, 2020, 11:24 AM IST
মিলল ছাড়পত্র, শুরু হতে চলেছে ভারতের প্রথম করোনা টিকা Covaxin-এর দ্বিতীয় পর্বের ট্রায়াল!

নিজস্ব প্রতিবেদন: পর্যবেক্ষকদের মতে, প্রথম পর্যায়ের হিউম্যান ট্রায়ালের ফলাফল যথেষ্ট আশাব্যঞ্জক! এবার শুরু হতে চলেছে ভারতের প্রথম করোনা টিকা Covaxin-এর দ্বিতীয় পর্বের ট্রায়াল!

জানা গিয়েছে, হায়দরাবাদের প্রতিষেধক নির্মাতা সংস্থা ভারত বায়োটেক (Bharat Biotech) ইতিমধ্যেই Covaxin-এর দ্বিতীয় পর্বের ট্রায়াল শুরু করার অনুমতি পেয়ে গিয়েছে। সব ঠিক থাকলে হয়তো সোমবার থেকেই শুরু হয়ে যাবে Covaxin-এর দ্বিতীয় পর্বের ট্রায়াল!

জানা গিয়েছে, ১৪ দিনের ব্যবধানে Covaxin-এর মোট ২টি ডোজ দেওয়া হচ্ছে স্বেচ্ছাসেবকদের। তার পর তাঁদের পর্যবেক্ষণে রাখা হচ্ছে। টিকা নেওয়ার ২৮ দিন, ৪২ দিন, ১০৪ দিন এবং ১৯৪ দিনের ব্যবধানে স্বেচ্ছাসেবকদের রক্তের নমুনা পরীক্ষা করে দেখা হবে। টিকার কার্যকারিতার মেয়াদ সম্পর্কে ধারণা পেতেই এই বিশেষ পর্যবেক্ষণের পরিকল্পনা করা হচ্ছে।

Covaxin-এর প্রথম পর্যায়ের হিউম্যান ট্রায়ালের প্রধান পর্যবেক্ষক ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস-এর ডঃ ই ভেঙ্কট রাও জানান, স্বেচ্ছাসেবকদের রক্তের নমুনা পরীক্ষা করে করোনা-রোধী অ্যান্টিবডির অস্তিত্বের প্রমাণ মিলেছে। একই সঙ্গে এই প্রতিষেধকের প্রয়োগে স্বেচ্ছাসেবকদের শরীরে কোনও বিরূপ প্রভাবও চোখে পড়েনি।

দু’টি পর্যায়ে মোট ১,১০০ জন স্বেচ্ছাসেবকের উপর Covaxin পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হবে। এই ট্রায়ালের জন্য হায়দরাবাদের নিজাম ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস, দিল্লি ও পটনার AIIMS-সহ মোট ১২টি প্রতিষ্ঠানকে বেছে নিয়েছে ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ’ (ICMR)।

আরও পড়ুন: তিন সপ্তাহ পর্যন্ত কোনও উপসর্গ ছাড়াই শিশুর শরীরে ঘাপটি মেরে থাকতে পারে করোনা! দাবি বিজ্ঞনীদের

‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ’ (ICMR) এবং ন্যাশনাল ভায়রোলজি ইনস্টিটিউট (NIV)-এর গবেষকরা যৌথ ভাবে তৈরি করেছেন ভারতের প্রথম এই করোনা টিকা Covaxin। Covaxin-এর সুরক্ষা সম্পর্কিত সমস্ত দিক বিস্তারিত ভাবে পরীক্ষা ও পর্যবেক্ষণ করে সম্পূর্ণ রূপে নিশ্চিত হওয়ার পরেই এটিকে বাজারে ছাড়ার অনুমতি দেওয়া হবে বলে জানিয়েছে ICMR।

.