করোনার চিকিৎসায় নির্বিচারে রেমডেসিভিরের প্রয়োগ বিপজ্জনক হতে পারে! সতর্ক করল স্বাস্থ্যমন্ত্রক

করোনা রোগীর চিকিৎসায় নির্বিচারে রেমডেসিভির আর টোসিলিজুম্যাবের প্রয়োগে ক্ষতি হওয়ার আশঙ্কাই বেশি! এর ফলে মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে লিভার এবং কিডনি।

Edited By: সুদীপ দে | Updated By: Jul 12, 2020, 05:44 PM IST
করোনার চিকিৎসায় নির্বিচারে রেমডেসিভিরের প্রয়োগ বিপজ্জনক হতে পারে! সতর্ক করল স্বাস্থ্যমন্ত্রক
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: ভারতে ক্রমশ করোনা পরিস্থিতির অবনতি হচ্ছে। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে কিছুটা স্বস্তি দিয়ে করোনার চিকিৎসায় রেমডিসিভিরের প্রয়োগ। তবে করোনার চিকিৎসায় রেমডেসিভিরের প্রয়োগের বিষয়ে সতর্ক করে দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

সম্প্রতি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, করোনায় আক্রান্ত রোগীর চিকিৎসায় নির্বিচারে রেমডেসিভির (Remdesivir) আর টোসিলিজুম্যাবের (Tocilizumab) প্রয়োগে উপকারের তুলনায় ক্ষতি হওয়ার আশঙ্কাই বেশি! এর ফলে মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে লিভার এবং কিডনি। তাই এ বিষয়ে এই দু’টি ওষুধ সম্পর্কিত পরীক্ষলব্ধ তথ্য মনে করিয়ে দেওয়া হয়েছে স্বাস্থ্যমন্ত্রকের তরফে।

ক্লিনিক্যাল ট্রায়ালের সামগ্রিক ফলাফলের নিরিখে রাজ্যগুলিকে রেমডেসিভিরের (Remdesivir) বিষয়ে সতর্ক করে বলা হয়েছে, মাঝারি বা আশঙ্কাজনক করোনা আক্রান্তের চিকিৎসার সময়কাল কমাতে বা আক্রান্তের দ্রুত আরোগ্যের ক্ষেত্রে এই ওষুধ সহায়ক। একই ভাবে, আশঙ্কাজনক করোনা রোগীদের মৃত্যুর হার কমাতে সক্ষম টোসিলিজুম্যাব (Tocilizumab)। তাই করোনা চিকিৎসায় নির্বিচারে সমস্ত করোনা আক্রান্তের ক্ষেত্রে এই দু’টি ওষুধ প্রয়োগের ক্ষেত্রে সতর্ক করা হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে।

আরও পড়ুন: পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই শরীর থেকে করোনা নির্মূল করতে সক্ষম হেপাটাইটিসের ওষুধ! দাবি বিজ্ঞানীদের

স্বাস্থ্যমন্ত্রকের ওই নির্দেশে বলা হয়েছে, দেশে মোট করোনা আক্রান্তের প্রায় ৮০ শতাংশই সামান্য বা মাঝারি সংক্রমণ-যুক্ত। এই সমস্ত রোগীর চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনের (Hydroxychloroquine) প্রয়োগেরই পরামর্শ দেওয়া হয়েছে স্বাস্থ্যমন্ত্রকের তরফে। 

.