জন ঔষধি: নিজস্ব ব্র্যান্ডে স্বল্প মূল্যে জেনেরিক ওষুধ নিয়ে আসছে কেন্দ্র সরকার

নিজস্ব ব্র্যান্ড এবার স্বল্প মূল্যে জেনেরিক মেডিসিন বিক্রি করার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। আগামী ১লা জানুয়ারি থেকে ওষুধে দোকানে গিয়ে 'জন ঔষধি' ব্র্যান্ডের ওষুধ কিনতে পারবেন ক্রেতারা।

Updated By: Feb 3, 2015, 09:36 AM IST
 জন ঔষধি: নিজস্ব ব্র্যান্ডে স্বল্প মূল্যে জেনেরিক ওষুধ নিয়ে আসছে কেন্দ্র সরকার

নয়া দিল্লি: নিজস্ব ব্র্যান্ড এবার স্বল্প মূল্যে জেনেরিক মেডিসিন বিক্রি করার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। আগামী ১লা জানুয়ারি থেকে ওষুধে দোকানে গিয়ে 'জন ঔষধি' ব্র্যান্ডের ওষুধ কিনতে পারবেন ক্রেতারা।

পাবলিক ও প্রাইভেট ওষুধ তৈরির ফার্মগুলিকে রাজি করাবে তারা যেন সরকারকে প্রচুর পরিমাণে বিভিন্ন জেনেরিক ওষুধ সরবারহ করে। এই ওষুধ গুলোর 'জন ঔষধি' নামে রিব্র্যান্ড করা হবে। খুচরো বাজারে তুলনামূলক স্বল্প মূল্যে বিক্রি হবে এই ওষুধ। সরকারের দাবি এর ফলে ক্রেতা কম দামে ভাল মানের ওষুধ পাবে।

এই প্রকল্প শুরু করার আগে ৫০৪টি অত্যাবশকীয় ওষুধ চিহ্নিত করেছে সরকার। এর মধ্যে আছে বেশ কিছু অ্যান্টিবায়োটিকস, পেইনকিলার, ভিটামিন। এর সঙ্গেই থাকছে কার্ডিওভাসকুলার, শ্বাস-প্রশ্বাসের সমস্যা জনিত ওষুধ, ডায়াবেটিসের ওষুধ ও গ্যাস্ট্রএন্ট্রেরলজির ওষুধ আছে। দায়িত্বে থাকা এক আধিকারিক জানিয়েছেন ''প্রথম পর্যায়ে, আমরা বিভিন্ন ড্রাগ প্রস্তুতকারী সংস্থার ১০০টি সর্বাধিক বিক্রিত ওষুধ গুলিকে চিহ্নিত করে ছিলাম। দ্বিতীয় পর্যায়ে আরও অনেক ওষুধ ও মেডিক্যাল ডিভাইসকে যোগ করা হবে।''

প্রথম পর্যায়ে প্রধানত দিল্লির ৮০০টি ওষুধের দোকানে এই ওষুধগুলো পাওয়া যাবে। সরকারের ইচ্ছা এই বছরের শেষের দিকে দেশের সব মেট্রো শহরগুলির ওষুধের দোকানগুলিতে 'জন ঔষধি' ব্র্যান্ডের ওষুধ ছড়িয়ে দেওয়া।

 

.