Johnson & Johnson ভ্যাকসিনের এক ডোজে খতম ডেল্টা প্রজাতি, দাবি সংস্থার

ভ্যাকসিন নেওয়ার ২৯ দিন পর থেকেই শরীরের ভিতরে কাজ শুরু করবে Johnson & Johnson টিকার অ্যান্টিবডি। 

Updated By: Jul 2, 2021, 01:15 PM IST
Johnson & Johnson ভ্যাকসিনের এক ডোজে খতম ডেল্টা প্রজাতি, দাবি সংস্থার

নিজস্ব প্রতিবেদন: প্রকাশ্যে এল এবার Johnson & Johnson টিকার চমক। জানা গিয়েছে, প্রথম ডোজেই কুপোকাত ডেল্টা প্রজাতি। তাদের তৈরি সিঙ্গল ডোজের টিকা করোনার ডেল্টা ও অন্যান্য প্রজাতির বিরুদ্ধে দারুণ কার্যকর দাবি সংস্থার। 

সম্প্রতি মাথা ব্যথার কারণ হয়ে উঠেছে করোনার ডেল্টা প্রজাতি। ক্রমশ উদ্বেগ বাড়াচ্ছে। বিশ্বজুড়ে সংক্রমণ ছড়াচ্ছে এই ডেল্টা প্রজাতি। তাই ডেল্টা প্রজাতিকে খতম করার দাওয়াই আনার লক্ষ্যেই স্থির টিকা প্রস্তুতকারক কেন্দ্রগুলি। কিন্তু এদিকে ভারতে দেখা দিয়েছে টিকা সংকট।  

প্রসঙ্গত, কোভিশিল্ড ও কোভ্যাকসিন ভারতে করোনার সমস্ত প্রজাতির বিরুদ্ধে লড়তে পারে। শরীরে তৈরি অ্যান্টিবডি ডেল্টাকে খতম করতে সিদ্ধহস্ত এই দুই ভ্যাকসিন। কিন্তু, এই মুহূর্তে আরও টিকার প্রয়োজন। ভারতের হাতে আসতে চলেছে নতুন টিকা। জরুরি ভিত্তিতে অনুমোদন চেয়ে আবেদন পাঠালো টিকা প্রস্তুতকারক সংস্থা জাইডাস ক্যাডিলা। তাদের তৈরি এই টিকা তিনটি ডোজের। ট্রায়াল' রানের পর হাতে পাওয়া তথ্যের ভিত্তিতে সংস্থার দাবি এই জাইডাস ক্যাডিলার তৈরি টিকা শিশুদের জন্য খুবই সুরক্ষিত। অন্যদিকে, স্পুটনিকের পর আন্তর্জাতিক ভ্যাকসিন মডার্নাকে ভারতে ব্যবহার করার অনুমোদন দেওয়া হয়েছে। জরুরি ভিত্তিতে নিয়ন্ত্রিতভাবে ব্যবহারের জন্য এই টিকাকে অনুমতি দেওয়া হয়েছে। মুম্বাইয়ের সংস্থা Cipla মডার্নার টিকাকরণের বিষয়টি দেখভাল করবে এদেশে। 

সংস্থার দাবি  Johnson & Johnson ভ্যাকসিন কোনও কঠিন রোগ সহ হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি হ্রাস করে। করোনার বিরুদ্ধে লড়াইয়ে ৮৫ শতাংশ কার্যকর বলে দাবি সংস্থার। ৮ ভ্যাকসিন গ্রহীতার থেকে রক্তের নমুনা নেওয়া হয়। দেখা গিয়েছে, ৮ মাস ধরে ভাইরাসের সব ভ্যারিয়েন্টের বিরুদ্ধে লড়াই করতে পারবে ভ্যাকসিন। ভ্যাকসিন নেওয়ার ২৯ দিন পর থেকেই শরীরের ভিতরে কাজ শুরু করবে অ্যান্টিবডি। 

.