Nipah virus: করোনা আক্রান্ত কেরলে Nipah ভাইরাস হানা, মৃত্যু ১২ বছরের কিশোরের

নিপা ভাইরাস আতঙ্কে নাজেহাল কেরলবাসী।

Updated By: Sep 5, 2021, 10:49 AM IST
Nipah virus: করোনা আক্রান্ত কেরলে Nipah ভাইরাস হানা, মৃত্যু ১২ বছরের কিশোরের
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: করোনার জেরে জেরবার কেরল। তার মাঝেই নিপা ভাইরাস আতঙ্কে নাজেহাল কেরলবাসী। রবিবার ভোরে কেরালার কোঝিকোড়ে জেলায় নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে ১২ বছরের এক কিশোরের মৃত্যু হয়েছে। বেশ কয়েকদিন আগে ওই শিশুর দেহে মিলেছিল নিপা ভাইরাসের খোঁজ। বেসরকারি হাসপাতালে চিকিৎসাও চলছিল তাঁর। শনিবার তার শারীরিক অবস্থার অবনতি হয়। বিবার ভোর ৫টায নাগাদ মৃত্যু হয় তার।

এর আগে ২০১৮ সালেও কেরলের কোঝিকোড়ে ও মালাপ্পুরামে কার্যত মহামারীর আকার নিয়েছিল নিপা ভাইরাস। গত ৩ সেপ্টেম্বর তার মধ্যে নিপা ভাইরাসের উপসর্গ দেখা যায় ওই কিশোরের দেহে। এনকেফ্লাইটিস এবং মায়োকার্ডাইটিসের লক্ষণও দেখা গিয়েছিল। এরপর পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে নমুনা পরীক্ষা হলে তা পজিটিভ আসে।

আরও পড়ুন, Covid-19: কলকাতা ও উত্তর ২৪ পরগনায় বাড়ছে করোনা, ভাবাচ্ছে বিশেষজ্ঞদের

কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ জানান, প্রথমে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল আক্রান্ত কিশোরকে, তারপরে স্থানান্তরিত করা হয় মেডিকেল কলেজ হাসপাতালে। শেষপর্যন্ত ফের বেসরকারি হাসপাতালেই নিয়ে যাওয়া হয়েছিল তাঁকে। 

স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ আরও বলেন, "গতকাল কয়েকজন জেলার কর্মকর্তা ও মন্ত্রীদের সঙ্গে একটি বৈঠক করেছি। পরিস্থিতি মোকাবিলার জন্য দল গঠনের সিদ্ধান্ত নিয়েছি। যারা ছেলেটির কাছাকাছি এসেছে তাদের খোঁজ শুরু হয়েছে এবং প্রয়োজনীয় ব্যবস্থা ইতিমধ্যেই গ্রহণ করা হয়েছে।"

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)