মেড ইন ইন্ডিয়া Biological E Vaccine ৯০% কার্যকর! হতে পারে 'গেম চেঞ্জার'

 অক্টোবর মাসেই পাওয়া যাবে  Biological E-Vaccine। 

Updated By: Jun 17, 2021, 12:57 PM IST
মেড ইন ইন্ডিয়া Biological E Vaccine ৯০% কার্যকর! হতে পারে 'গেম চেঞ্জার'

নিজস্ব প্রতিবেদন: Biological E's made-in-India ভ্যাকসিন '৯০ শতাংশ কার্যকর'। এটাই হতে পারে 'গেম চেঞ্জার'। এমনটাই দাবি করছে কেন্দ্রের Covid Working Group। সেখানকার প্রধান আধিকারিক NK Arora জানিয়েছেন, তৃতীয় ধাপে ট্রায়াল চলছে। অক্টোবর মাসেই পাওয়া যাবে  Biological E-Vaccine। 

ডাঃ আরোরা জানিয়েছেন, Biological E's vaccine-কে বলা হবে Corbevax। এটি Novavax vaccine-র মতই। মনে করা হচ্ছে, এটিও করোনাকে দমন করতে সক্ষম ৯০ শতাংশ। ভারতে Novavax তৈরি করবে Serum Institute of India। 

আরও পড়ুন: থার্ড ওয়েভের জন্য দায়ী হতে পারে 'Delta Plus'! কী বলছে Covid-19 টাস্ক ফোর্স?

ডাঃ আরোরার মতে, ভারত একবছরে বিলিয়ন ভ্যাকসিন তৈরি করতে পারবে আগামী দিনে। নতুন ভ্যাকসিনের দামও কম থাকবে বলে জানাচ্ছেন তিনি।

Bio E vaccine প্রত্যেক বয়সের জন্যই কার্যকর, গবেষকদের দাবি এই ভ্যাকসিন 'High effectiveness'। হায়দরাবাদের Biological E-তে তৈরি ভ্যাকসিন সম্ভবত Corbevax-র দুটি ডোজের দাম হতে পারে ২৫০ টাকা। 

আরও পড়ুন: করোনাকালে 'রক্তশূন্য' বাংলা! 'রক্ত দিন, টিকা নিন' প্রচার শুরু হাসপাতালের
 

পাশাপাশি, Zycov D vaccine-র ট্রায়াল শুরু হচ্ছে কলকাতায়। Cadilla-র তৈরি Covid ভ্যাকসিন Zycov D। ১২ থেকে ১৮ বছরের কিশোর কিশোরীদের মধ্যে ট্রায়াল রান চালানো হবে। এই প্রথম এই ভ্যাকসিনের ট্রায়াল রান শুরু হচ্ছে কলকাতায়। পাশাপাশি দেশের বিভিন্ন শহরেও এই ভ্যাকসিনের ট্রায়াল শুরু হবে বলে জানা গিয়েছে।  Zycov D vaccine-র একটা ধাপের ট্রায়াল ইতিমধ্যে হয়ে গিয়েছে। এই ধাপে ১৮  ঊর্ধ্বরা অংশগ্রহণ করেছিলেন। জানুয়ারিতে শুরু হয় সেই ট্রায়াল।  Zycov D vaccine-র ট্রায়াল রান অন্যান্য কোভিড ভ্যাকসিনের ট্রায়াল রানের থেকে  অন্যতম। কারণ প্রায় ২৮ হাজারের উপর  এই ভ্যাকসিন প্রয়োগ করে দেখা হবে। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.