Male Contraceptive Pills: এবার পুরুষদের জন্যও জন্মনিরোধক ওষুধ!

কেন মহিলাদেরই একচেটিয়া জন্মনিরোধক পিল ব্যবহারের দায় বহন করতে হবে?

Updated By: Aug 5, 2021, 05:26 PM IST
Male Contraceptive Pills: এবার পুরুষদের জন্যও জন্মনিরোধক ওষুধ!

নিজস্ব প্রতিবেদন: সন্তান এড়াতে কেন একচেটিয়া মহিলাদেরই পিল খেতে হবে? যুগ বদলাচ্ছে। এবার পুরুষদের জন্যও বাজারে আসছে কন্ট্রাসেপটিভ পিল। পুরুষদের জন্য জন্মনিরোধক ওষুধ (male contraceptive pills) নিয়ে অনেকদিন ধরেই ভাবনাচিন্তা চলছিল। শোনা যাচ্ছে, অচিরেই বাজারে আসতে চলেছে এই ওষুধ।

আরও পড়ুন: Covishield: দুটি টিকাতেই মাত করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট, জানাল ২ কেন্দ্রীয় সংস্থা

মহিলাদের ক্ষেত্রে এই ধরনের ওষুধ যে ভাবে কাজ করে পুরুষদের ক্ষেত্রেও তাই করবে বলে জানাচ্ছেন চিকিৎসকেরা। জানা যাচ্ছে, এই ওষুধ পুরুষদের স্পার্ম নিয়ন্ত্রণ করবে, এমন ভাবে যাতে, সংশ্লিষ্ট পুরুষের সঙ্গে মিলিত হয়েও গর্ভবতী হয়ে না পড়েন কোনও নারী।  

এই প্রকল্পের সঙ্গে নাম জড়িয়েছেন বিল গেটস।  Bill & Melinda Gates Foundation-ই এই ওষুধের বৈজ্ঞানিক গবেষণায় টাকা ঢালছে। এ প্রকল্পে ১.৭ মিলিয়ন ডলার জোগাচ্ছে বিলের সংস্থা। শোনা গিয়েছে, অত্যন্ত দ্রুত কাজ হচ্ছে।
 
বাজারে আসার আগে ওষুধটির অনেকগুলি ট্রায়াল থাকছে। যেসব জায়গায় গবেষণা চলছে, তার মধ্যে অন্যতম University of Dundee-র তরফে এই ট্রায়াল-পর্বের কথা জানানো হয়েছে। Dundee University's School of Medicine-এর Reproductive Medicine-এর প্রফেসর Chris Barratt প্রকল্পটি নিয়ে খুবই উত্তেজিত। তিনি এ কাজে বিলের সংস্থার আর্থিক সহায়তার প্রশংসা করেন। পাশাপাশি তিনি জানান, কেন মহিলাদেরই একচেটিয়া জন্মনিরোধক ব্যবহারের দায় বহন করে যেতে হবে। এই বৈষম্য দূর হতে চলেছে দেখে তিনি খুশি।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Coronavirus India: দৈনিক সংক্রমণ পেরোল ৪০ হাজার, ৫০০-এর উপরে মৃত্যু