Covid19: বিপদ বাড়াচ্ছে ডেল্টার মিউটেশন! অধিক-সংক্রামক AY.4.2 প্রজাতি নিয়ে উদ্বেগ

ভারতেও মিলেছে এই প্রজাতি

Updated By: Oct 25, 2021, 02:50 PM IST
Covid19: বিপদ বাড়াচ্ছে ডেল্টার মিউটেশন! অধিক-সংক্রামক AY.4.2 প্রজাতি নিয়ে উদ্বেগ

নিজস্ব প্রতিবেদন: গোদের উপর যেন বিষফোঁড়া। উদ্বেগ বাড়াচ্ছে কোভিডের ডেল্টা প্রজাতির (Covid Delta Variant) নতুন মিউটেশন (New Mutation)। নাম AY.4.2। ব্রিটেন জুড়ে ইতিমধ্যেই মাথাচাড়া দিচ্ছে এই প্রজাতি। খুব কম সংখ্যায় হলেও ভারতেও এই ভ্যারিয়েন্ট (AY.4.2 Variant) মিলেছে। এবার এমনই উদ্বেগের কথা শোনাল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের গবেষক ফোরাম INSACOG।

ডেল্টা প্রজাতির বাড়বাড়ন্তে ইতিমধ্যেই জেরবার বিশ্ব। গবেষকদের আশঙ্কা, ডেল্টা প্রজাতির থেকেও বেশি সংক্রামক নয়া মিউটেশন AY.4.2। ইতিমধ্যেই ডেল্টা থেকে অভিযোজিত এই ভাইরাসকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। বিগত কয়েক মাসে এই নয়া প্রজাতির জন্য ব্রিটেনে হু হু করে বেড়েছে আক্রান্তের সংখ্যা। জানিয়েছে ব্রিটেনের স্বাস্থ্য নিরাপত্তা এজেন্সির। সংস্থার মতে, গত সপ্তাহে করোনায় মোট আক্রান্তের ৬ শতাংশই ছিল AY.4.2 মিউটেশনের ফলে। যদিও এ ব্যাপারে এখনও পর্যাপ্ত প্রমাণ খুঁজছেন গবেষকরা।

আরও পড়ুন: Coronavorus: দৈনিক সংক্রমণ কমলেও চিন্তা মৃত্যু হার, একদিনে করোনা কোপে ৪৪৩ প্রাণ

কী এই AY.4.2 ভ্যারিয়েন্ট? 
সময়ের সঙ্গে ভাইরাস অভিযোজিত হয়ে নতুন প্রজাতির উদ্ভব ঘটে। তেমনভাবেই গত জুলাই মাসে পাওয়া করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট অভিযোজিত হয়ে AY.4.2 প্রজাতিতে পরিণত হয়েছে। কোভিডের অন্যান্য প্রজাতির তুলনায় ১০ শতাংশ বেশি সংক্রামক হতে পারে নয়া এই প্রজাতি। সূত্রের খবর, ব্রিটেনের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রেও মিলেছে কোভিডের AY.4.2 প্রজাতি। ডেনমার্ক ও ইজরায়েলেও এই প্রজাতির দাপট ধীরে ধীরে বাড়ছে বলে জানা গিয়েছে। 

আরও পড়ুন: Covid-19: কলকাতায় আক্রান্ত ২৫০ পার, সংক্রমণ বাড়ছে আশেপাশের জেলাগুলিতে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.