নখ দিয়ে যায় রোগ চেনা

সব কিছুরই কোনও না কোনও পূর্ব লক্ষণ থাকে। যেমন ভালোবাসার লক্ষণ দেখলেই চেনা যায়, তেমনই রোগের লক্ষণও বোঝা যায়। কিন্তু কবে আপনার অসুখ হবে, তবে আপনি বুঝতে পারবেন, এমনটা কিন্তু নয়। আপনি নিজের হাতের নখ দেখলেই বুঝতে পারবেন, খুব তাড়াতাড়ি আপনি কোন অসুখে আক্রান্ত হতে চলেছেন।

Updated By: May 13, 2016, 01:52 PM IST
নখ দিয়ে যায় রোগ চেনা

ওয়েব ডেস্ক: সব কিছুরই কোনও না কোনও পূর্ব লক্ষণ থাকে। যেমন ভালোবাসার লক্ষণ দেখলেই চেনা যায়, তেমনই রোগের লক্ষণও বোঝা যায়। কিন্তু কবে আপনার অসুখ হবে, তবে আপনি বুঝতে পারবেন, এমনটা কিন্তু নয়। আপনি নিজের হাতের নখ দেখলেই বুঝতে পারবেন, খুব তাড়াতাড়ি আপনি কোন অসুখে আক্রান্ত হতে চলেছেন।

দেখে নিন নখের কোন কোন লক্ষণে কোন কোন রোগ লুকিয়ে রয়েছে-

১) কারও নখ সাদা ধবধবে হয়, আবার কারও নখ লালচে হয়। লালচে নখ মানে, আপনার রক্তে হিমোগ্লোবিনের পরিমান বেশি রয়েছে। আর সাদা নখ মানে, রক্তে হিমোগ্লোবিনের পরিমান কম। অর্থাত্ আপনি অ্যানিমিয়ায় ভুগছেন। এরকম অবস্থায় যত তাড়াতাড়ি সম্ভব চিকি্তসকের পরামর্শ নিন, আর সঠিক চিকিত্সা করান।

২) আমাদের নখ কখনও কখনও দেখা যায় হলুদ হয়ে যাচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রেই আমরা মনে করি যে, সেটা খাবারের রঙের কারণে হচ্ছে। কিন্তু আসলে তা নয়। আপনার জন্ডিস হওয়ার প্রথম লক্ষণ এটাই। অবহেলা একদম করবেন না।

৩) নেলপলিশ পরার কারণে আমরা বেশিরভাগ ক্ষেত্রেই নখের দিকে বিশেষ নজর দিই না। যদি কখনও দেখেন আপনার নখ কালো হয়ে যাচ্ছে, তার মানে এটি স্কিন ক্যানসারের লক্ষণ।

৪) অনেকেরই নখের মাঝে সাদা দাগ দেখা যায়। এর অর্থ, আপনার শরীরে প্রোটিনের ঘাটতি দেখা দিচ্ছে।

.