টিকা নিতে সূচ ফোটাতে হবে না, জরুরি ভিত্তিতে ৩ ডোজের জাইকভ-ডি ছাড়পত্রের আবেদন

ভারতের হাতে আসতে চলেছে নতুন টিকা। জরুরি ভিত্তিতে অনুমোদন চেয়ে আবেদন পাঠালো টিকা প্রস্তুতকারক সংস্থা জাইডাস ক্যাডিলা। তাদের তৈরি এই টিকা তিনটি ডোজের। ট্রায়াল' রানের পর হাতে পাওয়া তথ্যের ভিত্তিতে সংস্থার দাবি এই জাইডাস ক্যাডিলার তৈরি টিকা শিশুদের জন্য খুবই সুরক্ষিত। 

Updated By: Jul 1, 2021, 06:08 PM IST
টিকা নিতে সূচ ফোটাতে হবে না, জরুরি ভিত্তিতে ৩ ডোজের জাইকভ-ডি ছাড়পত্রের আবেদন

নিজস্ব প্রতিবেদন: ভারতের হাতে আসতে চলেছে নতুন টিকা। জরুরি ভিত্তিতে অনুমোদন চেয়ে আবেদন পাঠালো টিকা প্রস্তুতকারক সংস্থা জাইডাস ক্যাডিলা। তাদের তৈরি এই টিকা তিনটি ডোজের। ট্রায়াল' রানের পর হাতে পাওয়া তথ্যের ভিত্তিতে সংস্থার দাবি এই জাইডাস ক্যাডিলার তৈরি টিকা শিশুদের জন্য খুবই সুরক্ষিত। 

তবে ভালো খবর হল, এই টিকা শরীরে প্রয়োগ করতে গেলে সূচ ফোটাতে হবে না। পাশাপাশি এই টিকা বিশ্বের প্রথম প্লাসমিড ডিএনএ টিকা বলে দাবি জাইডাস ক্যাডিলার। 

আপাতত জাইডাস ক্যাডিলা বছরে ১২ কোটি টিকা তৈরির পরিকল্পনা কথা জানিয়েছে। মর্ডানাকে অনুমোদন দেওয়ার পর ভারতে জাইকভ-ডি (ZyCoV-D) ব্যবহারের ছাড়পত্রের অপেক্ষা। জাইকভ-ডি (ZyCoV-D) ছাড়পত্র পেলে ভারতে মোট পাঁচটি টিকার অপশন থাকবে দেশে। এতে বাড়বে টিকাকরণের গতি। থার্ড ওয়েভ আসার আগে প্রস্তুত থাকতে হবে দেশবাসীকে। আর তাই ডিসেম্বরের মধ্যে সমস্ত প্রাপ্ত বয়স্কদের টিকাকরণ সম্পন্ন করার লক্ষ্যে স্থির স্বাস্থ্যমন্ত্রক। 

প্রসঙ্গত জাইডাস এর দাবি উপসর্গ যুক্ত সংক্রমণে ৬৬.৬ শতাংশ কার্যকর  জাইকভ-ডি (ZyCoV-D)। এছাড়া যাঁদের শরীরে কোভিড বাসা বাঁধেনি তাঁদের শরীরে করোনার সঙ্গে লড়াই করার জন্য অ্যান্টিবডি তৈরি করতে ১০০ শতাংশ সিদ্ধহস্ত জাইডাস ক্যাডিলা তৈরি এই ভ্যাকসিন।