ভারতের জয়! ইউরোপের ৮ দেশে মান্যতা পেল কোভিশিল্ড

ইউরোপীয়ান মেডিসিন এজেন্সি (EMA)  চারটি করোনাটিকাকে মান্যতা দিয়েছে। সেগুলি হল ফাইজার, মর্ডানার টিকা, অ্যাস্ট্রাজেনেকার টিকার এবং জনসন এবং জনসনের টিকা।      

Updated By: Jul 1, 2021, 05:01 PM IST
ভারতের জয়! ইউরোপের ৮ দেশে মান্যতা পেল কোভিশিল্ড

নিজস্ব প্রতিবেদন: সুখবর! ইউরোপের একাধিক দেশে মান্যতা পেয়ে গেল কোভিশিল্ড। দেশে প্রবেশ করতে গেলে কিছু গাইডলাইন জারি করে  ইউরোপীয় ইউনিয়ন। যে গাইডলাইন মোতাবেক কোথায় নাম ছিল না কোভিশিল্ডের। অর্থাৎ কোভিশিল্ড ভ্যাকসিন নেওয়া থাকলেও ইউরোপে প্রবেশ করতে পারবেন না। এরপরই নড়ে চড়ে বসে সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা। তিনি কেন্দ্রকেও চিঠি পাঠিয়ে বিষয়টিতে হস্তক্ষেপ করার অনুরোধ রাখেন। 

টিকা নেওয়া সত্ত্বেও ইউরোপের দেশে যেতে গিয়ে সমস্যায় পড়তে হচ্ছে ভারতীয় নাগরিকদের। বিষয়টি নিয়ে অভ্যন্তরীণ চাপ বাড়তে থাকায় ইউরোপীয় ইউনিয়নের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করে নয়াদিল্লি। 

জানা গিয়েছে, ভারতের টিকায় শীঘ্র ছাড়পত্র দেওয়া না হলে ইউরোপীয় ইউনিয়ন অনুমোদিত টিকার শংসাপত্রও ভারতে গ্রহণযোগ্য হবে না বলে ইইউ-কে জানিয়ে দিয়ে এই নিয়ম চালু করতে চলেছে কেন্দ্র।

এরপরই কিছু সময়ের মধ্যেই জানা যায়, অস্ট্রিয়া, জার্মানি,স্লোভেনিয়া, গ্রিস,ইস্টোনিয়া, আয়ারল্যান্ড,আইসল্যান্ড এবং স্পেন কোভিশিল্ড টিকাকে মান্যতা দিয়েছে । পাশাপাশি সুইৎজারল্যান্ডও সেই পথের পথিক ।

ইউরোপীয়ান মেডিসিন এজেন্সি (EMA)  চারটি করোনাটিকে মান্যতা দিয়েছে। সেগুলি হল ফাইজার, মর্ডানার টিকা, অ্যাস্ট্রাজেনেকার টিকার এবং জনসন এবং জনসনের টিকা।    

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Tags:
.