লকডাউন উঠতেই নতুন ভেরিয়েন্ট, ফের বিপদের আশঙ্কায় বিশেষজ্ঞরা

ভেরিয়েন্টের কথা জানাজানি হলেও কোনওভাবেই ইংল্যান্ডে লকডাউন জারি করতে রাজি নয় প্রশাসন। 

Updated By: Jul 26, 2021, 05:25 PM IST
লকডাউন উঠতেই নতুন ভেরিয়েন্ট, ফের বিপদের আশঙ্কায় বিশেষজ্ঞরা

নিজস্ব প্রতিবেদন: লকডাউন প্রত্যাহার করা হয়েছে ব্রিটেনে। আর এরপরই নতুন করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। সুতরাং এখনই নিস্তার নেই। ব্রিটেনে খোঁজ মিলল করোনা ভাইরাসের আরও একটি নয়া ভ্যারিয়েন্টের। ইতিমধ্যে নয়া ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন ১৬ জন। নয়া এই ভ্যারিয়েন্টের নাম B.1.621। 

এই নতুন ভেরিয়েন্টের রূপ কতটা ভয়ঙ্কর তা বোঝা যাচ্ছে না। এই স্ট্রেন সম্পর্কে কোনও তথ্য এই মুহূর্তে নেই বলে জানিয়েছে ব্রিটেনে স্বাস্থ্যমন্ত্রক। ইতিমধ্যে পরীক্ষানিরীক্ষার কাজ শুরু হয়েছে। করোনার ভ্যাকসিন এই ভ্যারিয়েন্টকে কতটা কুপকাত করতে পারবে তা ইতিমধ্যে  খতিয়ে দেখছে পিএইচই বা Public Health England।

 জানুয়ারিতে কলম্বিয়ায় এই B.1.621 ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছিল। তাই মনে করা হচ্ছে বাইরে থেকে এই ভেরিয়েন্টটি ব্রিটেনে আসে। আক্রান্তের মধ্যমেই সংক্রমণ ঘটেছে। ১৬ জনকে ইতিমধ্যে আইসোলেশনে রাখা হয়েছে। সম্প্রতি ব্রিটেনে লকডাউন নেই। মাস্ক ও সামাজিক দুরত্ববিধি নিয়ে কোনও বাধ্যবাধকতাও নেই।  টিকাকরম পক্রিয়া এখন চললেও দেশের অধিকাংশ মানুষের ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়া হয়ে গিয়েছে। তবে এই ভেরিয়েন্টের কথা জানাজানি হলেও কোনওভাবেই ইংল্যান্ডে লকডাউন জারি করতে রাজি নয় প্রশাসন।