ফের করোনার ২ নতুন ভ্যারিয়ান্টের হদিশ! কী উপসর্গ?

আন্তর্জাতিক বিমানবন্দরে RT-PCR পরীক্ষা করা হয় হয়  সন্দেহভাজনদের। সেই পরীক্ষাতেই হদিশ মেলে করোনার নতুন ভ্যারিয়ান্টের। আক্রান্তদের বয়স ৩০-এর মধ্যে। 

Updated By: Mar 17, 2023, 10:59 AM IST
ফের করোনার ২ নতুন ভ্যারিয়ান্টের হদিশ! কী উপসর্গ?
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের করোনার ২টি নতুন ভ্যারিয়ান্টের হদিশ মিলল। যে ভ্যারিয়ান্টগুলির এখনও শনাক্তকরণ সম্ভব হয়নি। করোনার ২ নতুন ভ্যারিয়ান্টের খোঁজ মেলার কথা জানিয়েছে ইজরায়েলের স্বাস্থ্য মন্ত্রক। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, করোনার এই নয়া ভ্যারিয়ান্ট হয়তো বা BA.1 (ওমিক্রন) এবং BA.2 ভ্যারিয়ান্টের সংমিশ্রণ।

ইজরায়েলের বেন-গুরিয়ন আন্তর্জাতিক বিমানবন্দরে RT-PCR পরীক্ষা করা হয় হয়  সন্দেহভাজনদের। সেই পরীক্ষাতেই হদিশ মেলে করোনার নতুন ভ্যারিয়ান্টের। নয়া ভ্যারিয়ান্ট সংক্রমণে শরীরে কী কী উপসর্গ দেখা দিচ্ছে? ইজরায়েলের স্বাস্থ্যমন্ত্রক জানাচ্ছে, নয়া ভ্যারিয়ান্টের সংক্রমণে মাথাধরা, পেশিতে ব্যথা ও জ্বরের মত উপসর্গ দেখা দিচ্ছে। আক্রান্তদের বয়স ৩০-এর মধ্যে। তবে তাঁদের কোনওরকম হাসপাতালে ভর্তি করতে হয়নি। 

প্রসঙ্গত এদিকে, দেশেও আবার বাড়ছে কোভিড। ৬ রাজ্যে উদ্বেগজনক কোভিড সংক্রমণের হার। এই পরিস্থিতিতে ৬ রাজ্যকে চিঠি দিয়েছে কেন্দ্র। যে চিঠিতে স্পষ্ট বলা হয়েছে, 'সংক্রমণ হারের গতি রোধ করতে পরিস্থিতির উপর কড়া নজর রাখতে ও সেই অনুযায়ী ব্যবস্থা নিতে হবে রাজ্যকে। এটা খুবই জরুরি।' 

কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ বুধবার মহারাষ্ট্র, গুজরাট, তেলেঙ্গানা, তামিলনাড়ু, কেরালা এবং কর্ণাটককে চিঠি দেন। চিঠিতে ভাইরাল সংক্রমণের আকস্মিক বৃদ্ধি নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট রাজ্য প্রশাসনকে মনোনিবেশ করার কথা বলেন। পরীক্ষার হার বাড়ানো, চিকিত্সা, ট্র্যাকিং এবং টিকা দেওয়ার উপর জোর দিতে বলেছেন চিঠিতে।

উল্লেখ্য, বৃহস্পতিবার সকালে আপডেট হওয়া কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুসারে, ৪ মাসেরও বেশি সময় পর একদিনে ৭০০ টিরও বেশি নয়া কোভিড সংক্রমণের কেস রেকর্ড হয়েছে। যা সক্রিয় আক্রান্তের সংখ্যা ৪,৬২৩-এ নিয়ে গিয়েছে। এর আগে গত বছর ১২ নভেম্বর দেশে দৈনিক ৭৩৪ জন আক্রান্ত রেকর্ড হয়েছিল।

আরও পড়ুন, World Sleep Day: ভালো ঘুম চাইলে এড়িয়ে চলুন এই ৫ খাবার!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.