১৮-র ঊর্ধ্বে গর্ভবতী মায়ের টিকাকরণ নিয়ে নয়া গাইডলাইন জাতীয় স্বাস্থ্য মিশনের

 যেখানে বলা হয়েছে, প্রত্যেক গর্ভবতী মহিলার ভ্যাকসিন নেওয়া অত্যন্ত জরুরি। 

Updated By: Jul 7, 2021, 08:38 PM IST
 ১৮-র ঊর্ধ্বে গর্ভবতী মায়ের টিকাকরণ নিয়ে নয়া গাইডলাইন জাতীয় স্বাস্থ্য মিশনের

নিজস্ব প্রতিবেদন: ১৮-র ঊর্ধ্বে গর্ভবতীদের টিকাকরণ জরুরি জাানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। টিকাকরণ নিয়ে গাইডলাইনও জারি করা হয়েছে গত মাসেই। 

সেই মোতাবেক আজ ১৮ + সন্তানসম্ভববাদের টিকাকরণ নিয়ে জাতীয় স্বাস্থ্য মিশন জুম মিটিংয়ে বেশ কিছু গাইডলাইন নিয়ে আলোচনা করা হয়। যেখানে বলা হয়েছে, প্রত্যেক গর্ভবতী মহিলার ভ্যাকসিন নেওয়া অত্যন্ত জরুরি। কিন্তু বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখার কথা বলা হয়েছে। 

  • যাঁদের  preeclampsia, GDM, anemia-র মতো সমস্যা আছে তাঁদের কোভ্যাক্সিন নেওয়ার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে। তাঁদের মেডিক্যাল কলেজ বা টার্সিয়ারি হাসপাতালে টিকা দেওয়ার কথা উল্লেখ করছে জাতীয় স্বাস্থ্য মিশন। 

আরও  পড়ুন: ই-ভ্যাকসিন ভাউচার শুরু করতে চলেছে সরকার, কীভাবে এর ব্যবহার করবেন?

  • যে সমস্ত গর্ভবতীদের তেমন কোনও সমস্যা নেই, তাঁদের covishield নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। Td এবং covid vaccine একইদিনে দেওয়া যেতে পারে। ডান ও বাম হাতে দেওয়া সম্ভব। কিন্তু, সাবধান থাকতে ২ সপ্তাহ অন্তর নিতে পারেন Td এবং covid vaccine ।  
  • তবে Anti D এবং covid vaccine একইদিনে দু-হাতে দেওয়া যেতে পারে। এছাড়া ভ্যাকসিনের সঙ্গে ব্লাড ট্রান্সফিউশন এবং আয়রন সুক্রোজের চিকিৎসা করা যাবে। 
  • দুটো ডোজের মধ্যে ব্যবধান একই থাকবে। যদি একবার কোভিড পজেটিভ হয় মা, তাহলে ৩ মাসের ব্যবধানে ভ্যাকসিনের দুটি ডোজ দিতে হবে। 
  • RCH id card-এ যেন ভ্যাকসিনের তারিখ সম্পূর্ণ উল্লেখ করা থাকে। কোন ভ্যাকসিন কত তারিখ নিয়েছেন তা স্পষ্ট থাকতে হবে ওই কার্ডে। যদি দ্বিতীয় ডোজ নিতে দেরি হয়,তারও উল্লেখ রাখতে হবে। 

আরও  পড়ুন: Covishield-র পার্শ্বপ্রতিক্রিয়া! ভ্যাকসিনের প্রথম ডোজেই দৃষ্টিশক্তি ফিরল ৭০ বছরের বৃদ্ধার
 

  • ভ্যাকসিন নেওয়ার ২০ দিন পর মায়ের চেক আপ করা অত্যন্ত জরুরি।  
  • কোনও মহিলা দীর্ঘদিন ধরে যদি কন্ট্রাসেপটিভ পিল খেয়ে থাকেন, তাহলে ভ্যাকসিন নেওয়ার আগে ডাক্তরি পরামর্শ নিয়ে নেওয়া উচিত।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)