Covishield-র পার্শ্বপ্রতিক্রিয়া! ভ্যাকসিনের প্রথম ডোজেই দৃষ্টিশক্তি ফিরল ৭০ বছরের বৃদ্ধার

অদ্ভুত দাবিতে অবাক চিকিৎসকমহল।

Updated By: Jul 6, 2021, 10:39 AM IST
Covishield-র পার্শ্বপ্রতিক্রিয়া! ভ্যাকসিনের প্রথম ডোজেই দৃষ্টিশক্তি ফিরল ৭০ বছরের বৃদ্ধার

নিজস্ব প্রতিবেদন: ভ্যাকসিন নিলে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিচ্ছে বেশ কিছু জনের। কারর জ্বর আসছে তো কারর গা-হাত-পা  খুব ব্যথা। যে হাতে ভ্যাকসিন নেওয়া হচ্ছে, সেই হাতে বেশ যন্ত্রণা হচ্ছে। কারর আবার সারাদিন ঝিম ধরে রয়েছে শরীর। কিন্তু, সম্প্রতি অদ্ভুত একটা পার্শ্বপ্রতিক্রিয়ার কথা জানালেন মহারাষ্ট্রের ওয়াশিমের বাসিন্দা মথুরাবাই বিদভে।  ভ্যাকসিন নেওয়ার পর ৯ বছর আগে হারিয়ে যাওয়া দৃষ্টিশক্তি ফিরে পেয়েছেন তিনি। 

আরও পড়ুন:টিকা সম্পূর্ণ হলেও রেহাই নেই! অ্যান্টিবডির থেকে ৮ গুণ শক্তিশালী Delta Variant, দাবি গবেষণায়

 তিনি জানাচ্ছেন, কোভিশিল্ড (Covishield) ভ্যাকসিনেই কামাল হয়েছে। প্রথম ডোজ় নেওয়ার পরই ৯ বছর আগে হারিয়ে যাওয়া দৃষ্টিশক্তি ফিরে পেয়েছেন তিনি। অদ্ভুত দাবিতে অবাক চিকিৎসকমহল। বিষয়টির সত্যতা জানতে পরীক্ষা করা হবে ৭০ বছরেরে মথুরাবাই বিদভের শরীর। 

আরও পড়ুন:Covid Update: স্বস্তির খবর, থার্ড ওয়েভ আশঙ্কার মাঝে ২৪ ঘণ্টায় দেশে সর্বনিম্ন করোনা আক্রান্ত
 

জানা গিয়েছে, ৯ বছর আগে দুটি চোখের দৃষ্টি একেবারে হারিয়ে ফেলেন। বর্তমানে কোভিশিল্ড ভ্যাকসিন নেওয়ার পর ৩০ থেকে ৪০ শতাংশ দৃষ্টি ফিরে এসেছে তাঁর। মহারাষ্ট্রে কদিন আগে এক ব্যক্তি জানান, ভ্যাকসিন নেওয়ার পর তাঁর শরীর চুম্বক হয়ে যাচ্ছে। যার আঁচ অবশ্য পশ্চিমবঙ্গেও পাওয়া গিয়েছে। সে সময় এই ধারণা একেবারে ভুল বলে জানিয়েছিল চিকিৎসক মহল। কিন্তু মথুরাবাই বিদভের এই ইতিবাচক দাবি কতটা সত্য, তা এখন যাচাই করে দেখার বিষয়।