নতুন Vaccine তৈরির দায়িত্ব নিতে চলেছে সেরাম, Corona দমনে কার্যকর ৯০ %

করোনাকে দমন করতে  নভোভ্যাক্স (Novovax) টিকা যথেষ্ট পারদর্শী বলে দাবি সংস্থার। 

Updated By: Jun 15, 2021, 01:18 PM IST
নতুন Vaccine তৈরির দায়িত্ব নিতে চলেছে সেরাম, Corona দমনে কার্যকর  ৯০ %

নিজস্ব প্রতিবেদন:  নতুন টিকা আসছে বাজারে। যার ট্রায়াল রান শেষ। আর তার ফলাফলে খুশি স্বাস্থ্যমহল। নাম  নভোভ্যাক্স (Novovax) টিকা। যার কার্যকরিতা প্রকাশ্যে নিয়ে এসেছে সংস্থা। ৯০ শতাংশ সিদ্ধহস্ত সে। করোনাকে দমন করতে  নভোভ্যাক্স (Novovax) টিকা যথেষ্ট পারদর্শী বলে দাবি সংস্থার। 

 গতকাল (সোমবার) ট্রায়াল রানের রিপোর্ট সামনে নিয়ে আসা হয়েছে।  ট্রায়ালরানে অংশগ্রহণ করেছিলেন মোট ২৯ হাজার ৯৬০ জন। অর্থাৎ এই সংখ্যক মানুষের ওপর ওই ভ্যাকসিন প্রয়োগ করা হয়। যেখানে দেখা গিয়েছে যাঁদের শরীরে করোনা খুব বেশি দাপট দেখাতে পারেনি তাঁদের শরীরে ১০০ শতাংশ কার্যকর এই টিকা। কিন্তু গড় হিসেব করে দেখতে গেলে এই টিকার কার্যকারিতা ৯০ শতাংশের খানিক বেশি। 

আরও পড়ুনCovid Update: ৬০ হাজারের গন্ডিতে দৈনিক করোনা সংক্রমণ, মৃত ২ হাজার ৭২৬ জন

 এই ভ্যাকসিন বানিয়েছে মেরিল্যান্ডের সংস্থা।  জানা গিয়েছে, জুলাইয়ের শুরুতে  আপদকালীন ব্যবহারের অনুমোদনের জন্য আবেদন করা হবে। প্রতি মাসে ১ কোটি টিকা তৈরি করতে প্রস্তুত সংস্থা। বছরের  শেষ দিকে প্রতি মাসে দেড় কোটি টিকা বানানোর প্রতিশ্রুতিও দিয়েছে তারা।  

আরও পড়ুন: কেন্দ্রের বেঁধে দেওয়া দামে ১৫ জুন থেকে দিল্লিতে Sputnik V
 

ভারতের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া নভোভ্যাক্সের এই টিকা তৈরির দায়িত্ব নেবে বলে জানা যাচ্ছে। কোভিশিল্ড, স্পুটনিক ভি তৈরির পাশাপাশি নভোভ্যাক্সের টিকা  NVX-CoV2373 তৈরি করবে আদর পুনাওয়ালার সেরাম। এখন শুধু সবুজ সংকেতের অপেক্ষায়।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.