করোনা সংক্রমণের জন্য প্যাঙ্গোলিন দায়ি নয়, দাবি বিজ্ঞানীদের

বিজ্ঞানীরা জানিয়েছেন, প্যাঙ্গোলিন স্বাবাবিক ভাবেই বিভিন্ন ভাইরাসের বাহক। তবে Covid-19-এর সংক্রমণের ক্ষেত্রে প্যাঙ্গোলিন সরাসরি যুক্ত নয়।

Edited By: সুদীপ দে | Updated By: May 14, 2020, 01:04 PM IST
করোনা সংক্রমণের জন্য প্যাঙ্গোলিন দায়ি নয়, দাবি বিজ্ঞানীদের

নিজস্ব প্রতিবেদন: কী ভাবে মানুষের শরীরে করোনাভাইরাস ঢুকল, তা না জানা পর্যন্ত এর প্রতিষেধক তৈরি করা সম্ভব নয়। এমনটাই মনে করছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO-এর বিশেষজ্ঞরা। WHO-এর মহামারী বিশেষজ্ঞ ডঃ মারিয়া ভ্যান জানান, ইতিমধ্যেই এ বিষয়ে চিনে WHO-এর শাখায় কর্মরত আধিকারিকদের সঙ্গে তাঁদের আলোচনা হয়েছে। কারণ জানিয়ে সেখানে পর্যবেক্ষণের প্রস্তাব দেওয়া হয়েছিল চিনকে।

প্রাথমিক ভাবে মনে করা হচ্ছিল, বাদুড় হয়ে প্যাঙ্গোলিনের শরীরে প্রথমে ঢুকেছিল করোনাভাইরাস। তার পর প্যাঙ্গোলিনের থেকেই করোনা ছড়িয়ে পড়ে মানুষের শরীরে। সাম্প্রতিক সমীক্ষায় দাবি করা হয়েছে, বাদুড় থেকে মানুষের শরীরে করোনার ভাইরাস ছড়ানোর পিছনে প্যাঙ্গোলিনের কোনও ভূমিকা নেই।

এ প্রসঙ্গে চিনের বিজ্ঞানীরা জানিয়েছেন, প্যাঙ্গোলিন স্বাবাবিক ভাবেই বিভিন্ন ভাইরাসের বাহক। তবে Covid-19-এর সংক্রমণের ক্ষেত্রে প্যাঙ্গোলিন সরাসরি যুক্ত নয়। বিশ্ব জুড়ে করোনা সংক্রমণের জন্য বেশির ভাগ বিজ্ঞানীরাই মূলত দায়ি করছেন বাদুড়কে। তবে বাদুড় থেকে সরাসরি নয়, কোনও মধ্যস্থতাকারী প্রাণীর মাধ্যমে মানুষের শরীরে ঢুকেছে এই মারণ ভাইরাস, এমনটাই মত বিজ্ঞানীদের। এই মধ্যস্থতাকারী প্রাণীটিকেই খুঁজে বের করা এখন গবেষকদের প্রধান লক্ষ্য।

আরও পড়ুন: এবার ভারতেই তৈরি হবে রেমডেসিভির! ৩ দেশীয় সংস্থা চুক্তিবদ্ধ হল আমেরিকার গিলেডের সঙ্গে

তবে চিনা বিজ্ঞানীরা প্যাঙ্গোলিনকেই করোনা সংক্রমণের জন্য দায়ি বলে না মানলেও, বিশ্বের অন্যান্য দেশের বিজ্ঞানীরা এ বিষয়ে এখনই এক মত হতে পারছেন না। চিন-সহ দক্ষিণ পূর্ব এশিয়ায় বিভিন্ন অঞ্চলে এই প্রাণীটির উপর বিশে, নজরদারি চালাচ্ছেন বিজ্ঞানীরা। প্যাঙ্গোলিন থেকে কোনও ভাবে করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে।