এবার ভারতেই তৈরি হবে রেমডেসিভির! ৩ দেশীয় সংস্থার সঙ্গে চুক্তি মার্কিন ফার্মা জায়েন্ট গিলেডের

বিশ্বের ১২৭টি দেশের ফার্মাসিউটিক্যাল সংস্থাকে এই ওষুধ তৈরির অনুমতি দিল ‘গিলেড সায়েন্স’। এই তালিকায় রয়েছে ভারতের তিন সংস্থাও...

Edited By: সুদীপ দে | Updated By: May 13, 2020, 07:17 PM IST
এবার ভারতেই তৈরি হবে রেমডেসিভির! ৩ দেশীয় সংস্থার সঙ্গে চুক্তি মার্কিন ফার্মা জায়েন্ট গিলেডের

নিজস্ব প্রতিবেদন: করোনার চিকিৎসায় গোটা বিশ্বে আশা জাগিয়েছে মার্কিন ফার্মাসিউটিক্যাল জায়েন্ট ‘গিলেড সায়েন্স’-এর তৈরি রেমডিসিভির। এ বার বিশ্বের ১২৭টি দেশের ফার্মাসিউটিক্যাল সংস্থাকে এই ওষুধ তৈরির অনুমতি দিল ‘গিলেড সায়েন্স’। এই তালিকায় রয়েছে ভারতের তিন সংস্থাও।

জেনেরিক রেমডিসিভির তৈরির অনুমতি পাওয়া সংস্থাগুলির মধ্যে রয়েছে ভারতের সিপলা (Cipla), হেটেরো ল্যাব (Hetero Labs Ltd) আর জুবিল্যান্ট লাইফ (Jubilant Life)। এ ছাড়াও পাকিস্তানের ফার্মাসিউটিক্যাল সংস্থা ফিরোজসন্স ল্যাবোরেটরিস (Ferozsons Laboratories) আর পেনসিলভানিয়ার ওষুধ নির্মাতা সংস্থা মাইল্যান (Mylan)। জানা গিয়েছে, এই পাঁচটি সংস্থার তৈরি করা ওষুধ ১২৭টি দেশে পৌছে দেওয়া হবে। এই পাঁচটি সংস্থা নিজেদের চাহিদা ও সুবিধা মতো ওষুধের দাম নির্ধারণ করতে পারবে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের উদ্যোগে এ দেশে ইতিমধ্যেই রেমডেসিভির তৈরির উপকরণ বানানো শুরু হয়ে গিয়েছে। জানা গিয়েছে, ICIR-IICT-এর ল্যাবে রেমডেসিভির তৈরির মূল উপকরণগুলি বানানোর কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

আরও পড়ুন: ভারতেই শুরু হল করোনা টিকা তৈরির তোড়জোড়! হাত মেলাল ICMR আর ভারত বায়োটেক

ভাইরাস বিশেষজ্ঞরাজানান, করোনা একটি আরএনএ ভাইরাস। এই আরএনএ ভাইরাস যত বেশি করে প্রতিলিপি বানিয়ে নিজের সংখ্যা বাড়াবে, ততই এই জিনগত গঠন পরিবর্তীত হয়ে ভয়ঙ্কর হয়ে উঠবে। মার্কিন বিশেষজ্ঞদের দাবি, অ্যান্টি-ভাইরাল ড্রাগ রেমডিসিভির করোনাভাইরাসের প্রতিলিপি তৈরির ক্ষমতাকে নষ্ট করে দিতে সক্ষম। তাই ভারতের তিন ফার্মাসিউটিক্যাল সংস্থা এই ওষুধ তৈরির অনুমতি পাওয়ায় কিছুটা হলেও আশা জাগাচ্ছে দেশের লক্ষ লক্ষ মানুষের মনে।