Hair Loss: চুল পড়ার সমস্যা বেড়েই চলেছে? কোন রোগের প্রাথমিক উপসর্গ জানেন?

 কিন্তু শীত-গ্রীষ্ম বারোমাসই কি চুল পড়ছে আপনার? চুল আঁচরালেই চুল ঝরছে অবিরাম। এটি কোনও সাধারণ সমস্যা নয়। 

Updated By: Feb 25, 2022, 02:26 PM IST
Hair Loss: চুল পড়ার সমস্যা বেড়েই চলেছে? কোন রোগের প্রাথমিক উপসর্গ জানেন?
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: আবহাওয়ার কারণে চুল ওঠা খুব স্বাভাবিক বিষয়। যেমন বর্ষাকালে চুল ওঠে বেশি। কিন্তু শীত-গ্রীষ্ম বারোমাসই কি চুল পড়ছে আপনার? চুল আঁচরালেই চুল ঝরছে অবিরাম। এটি কোনও সাধারণ সমস্যা নয় কিন্তু। বরং রোগের প্রাথমিক লক্ষণ৷ সম্প্রতি 'নর্থ আমেরিকান মেনোপজ সোসাইটির' জার্নালে একটি স্টাডি প্রকাশিত হয়েছে। যেখানে এই সমস্যাটিকে মেনোপজ পরবর্তী সময়ে মহিলাদের 'প্যাটার্ন হেয়ার লস' বলা হয়েছে। 

এটিকে রোগ হিসেবেই দেখা হয়েছে। মহিলাদের ক্ষেত্রে যাকে স্বাভাবিক উল্লেখ করা হয়েছে৷ এই রোগে প্রথমে চুল পাতলা হতে শুরু করে৷ এরপর চুল উঠতে শুরু করে। তবে শুধু যে মেনোপজ পরবর্তী সময়েই হয় তা নয়। কিশোর বয়সেও এমনটা দেখা যায়। মেনোপজ হওয়ার পর বেশি হয় কারণ ইস্ট্রোজেনের ঘাটতি। চুলের গোড়া বা ফলিকলের রিসেপ্টরে উপস্থিত থাকে ইস্ট্রোজেন। পরবর্তীতে এর ক্ষরণ বন্ধ হওয়ায় এই সমস্যা বাড়তে থাকে। 

এই স্টাডিতে বলা হয়েছে যে, মেনোপজ-সম্পর্কিত হরমোনের পরিবর্তনের ফলে চুলের নানা রকম সমস্যা হয়। শুধু তাই নয়, চুল ওঠার ফলে নানা মানসিক সমস্যাও দেখা যায় মহিলাদের মধ্যে। অনেকে আত্মবিশ্বাস হারিয়ে ফেলেন চেহারার পরিবর্তন লক্ষ্য করে। ১৭৮ জন মহিলার ওপর এই পরীক্ষাটি করা হয়েছিল। এর মধ্যে ৫২.২ শতাংশ মহিলার ক্ষেত্রে এ ধরনের সমস্যা বেশি দেখা গিয়েছে। 

তবে যাদের ওজন বেশি তাদের মেনোপজ পরবর্তী হরমনের একাধিক সমস্যা দেখা যায়। সেক্স স্টেরয়েড হরমোন বিশেষত ইস্ট্রোজেন এবং টেস্টোস্টেরনের ক্ষরণের ধরণ বদলে যাওয়ায় পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোমও দেখা যায়। এছাড়াও অস্টিওপরোসিসের মতো সমস্যাও দেখা যায়। 

আরও পড়ুন, Coronavirus: দেশে কমল করোনা, স্বস্তি দিচ্ছে অ্যাক্টিভ কেসের নিম্নমুখী গ্রাফ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.