অসুখ থেকে হার্টের ব্যামো, খলনায়ক সরষের তেল

Updated By: Feb 22, 2017, 10:01 PM IST
অসুখ থেকে হার্টের ব্যামো, খলনায়ক সরষের তেল

ওয়েব ডেস্ক : তেলেই স্বাদ। স্বাদেই তৃপ্তি। আলুভাতে মাখা হোক বা মনপসন্দ মাছ-মাংসের মেনু। বাঙালির একমাত্র পছন্দ সরষের তেল। সমীক্ষা বলছে, পেটের অসুখ থেকে হার্টের ব্যামো। খলনায়ক সরষের তেলই।সমীক্ষা বলছে, পেটের অসুখ থেকে হার্টের ব্যামো, খলনায়ক সরষের তেলই।

বিশেষজ্ঞদের দাবি, সরষের তেলে রয়েছে প্রচুর ইউরিক অ্যাসিড। বেশি সরষের তেল খেলে তাই হার্টের সমস্যা হতে পারে। শ্বাসকষ্ট, এমনকী ফুসফুসের ক্যানসারের সম্ভাবনা বাড়ায়। এছাড়া ডায়েরিয়া, অ্যানিমিয়া, অ্যালার্জি, ত্বকের সমস্যা বাড়াতে পারে অতিরিক্ত সরষের তেলের ব্যবহার। এমনটাই দাবি বিশেষজ্ঞদের।

তাহলে উপায়? বিশেষজ্ঞদের দাবি, সরষের তেলের বদলে রাইস ব্র্যান অয়েল খাওয়া স্বাস্থ্যকর এবং ঝুঁকিহীন। রাইস ব্র্যান অয়েলে থাকে ০.৪১ মিলিগ্রাম ভিটামিন E। ওমেগা ৩, ৬ ও ৯ থাকে প্রচুর। গামা অরিজেনল থাকে ৯.৯ গ্রাম। ন্যাচারাল অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে এই তেল। ফলে, পুষ্টিগুণে ভরপুর রাইস ব্র্যান অয়েল। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

এমন তেল যে, জিভে ঠেকালে তেলতেলে ভাবটাই থাকে না। কিন্তু স্বাদ অসাধারণ।  ন্যাশনাল ইনস্টিটিউট অফ নিউট্রিশন অ্যান্ড দ্য ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ রাইস ব্র্যান অয়েল খাওয়ারই পরামর্শ দিচ্ছে। কারণ, শরীরের প্রয়োজনীয় ফ্যাট রয়েছে এই তেলে। হার্ট ভাল থাকে। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন এবং হু-র দাবি, রাইস ব্র্যান অয়েল কোলেস্টেরল কমাতে সাহায্য করে। প্রচুর পরিমাণে ন্যাচারাল অ্যান্টিঅক্সিডেন্ট থাকার কারণে ওজন কমাতে সাহায্য করে এই তেল। তাই রান্নাঘরে তেল থাকুক। কিন্তু বদলে যাক অভ্যাস। 

.