সম্পূর্ণ নিরাপদ রাশিয়ার Sputnik V, দ্রুত করোনা-রোধী অ্যান্টিবডি তৈরিতেও সক্ষম এই টিকা!

টিকার সুরক্ষা ও কার্যকারিতা নিয়ে সমস্ত বিতর্কে জল ঢেলে ব্রিটিশ পত্রিকা ‘দি ল্যানসেট’-এ প্রকাশিত হয়েছে রুশ টিকার প্রথম পর্বের ট্রায়ালের ফলাফল।

Edited By: সুদীপ দে | Updated By: Sep 6, 2020, 01:35 PM IST
সম্পূর্ণ নিরাপদ রাশিয়ার Sputnik V, দ্রুত করোনা-রোধী অ্যান্টিবডি তৈরিতেও সক্ষম এই টিকা!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: ১১ অগাস্ট বিশ্বের প্রথম করোনা প্রতিষেধক হিসাবে রেজিস্ট্রেশন হয়ে গিয়েছে রাশিয়ার ‘Sputnik V’-এর নাম। কিন্তু এই টিকার সুরক্ষা ও কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন বিশ্বের একাধিক দেশের শতাধিক বিজ্ঞানী। তবে এ বার সেই প্রশ্নের উত্তর মিলল। জানা গেল Sputnik V-এর প্রথম পর্বের ট্রায়ালের ফলাফল।

শুক্রবার ব্রিটিশ পত্রিকা ‘দি ল্যানসেট’-এ এই প্রতিষেধকের সুরক্ষা ও কার্যকারিতা নিয়ে প্রথম পর্বের ট্রায়ালের ফলাফল প্রকাশিত হয়েছে। ওই রিপোর্টে দাবি করা হয়েছে, Sputnik V-এর প্রয়োগে স্বেচ্ছাসেবকদের শরীরে অ্যান্টিবডির সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এর পাশাপাশি এই টিকার প্রয়োগে স্বেচ্ছাসেবকদের কারও শরীরেই বিশেষ কোনও পার্শ্বপ্রতিক্রিয়া বা বিরূপ প্রভাব দেখা যায়নি।

‘দি ল্যানসেট’ পত্রিকায় প্রকাশিত Sputnik V-এর ট্রায়ালের ফলাফলে দাবি করা হয়েছে, এই টিকা ২৮ দিনের মধ্যেই শরীরে শক্তিশালী টি-সেল তৈরী করতে সক্ষম। গবেষকদের দাবি, টিকা প্রয়োগের ১৪ দিনের মাথায় শরীরে টি-সেলের সংখ্যা সবচেয়ে বেশি বৃদ্ধি পায় আর ২৮ দিনের মধ্যে সবচেয়ে বেশি বৃদ্ধি পায় করোনা-রোধী অ্যান্টিবডির সংখ্যা। রুশ বিজ্ঞানীদের দাবি, ভাইরাসের সংক্রমণ রুখতে এবং একইসঙ্গে শরীরকে ভিতর থেকে শক্তিশালী করে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই টি-সেল আর অ্যান্টিবডি।

আরও পড়ুন: ভারতে শুরু হয়ে গিয়েছে করোনার ‘সেকেন্ড ওয়েভ’! সতর্ক করলেন AIIMS-এর ডিরেক্টর

সম্প্রতি রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাস্কো জানিয়েছেন, ‘Sputnik V’-এর প্রথম ব্যাচ বাজারে আসছে সেপ্টেম্বরের মধ্যেই। জানা গিয়েছে, Sputnik V-এর বন্টন আপাতত শুধু রাশিয়াতেই সীমাবদ্ধ থাকবে। সেপ্টেম্বরের প্রথমে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী, পরে শিক্ষিক-শিক্ষিকাদের ভাবে এই প্রতিষেধক দেওয়া হবে। এই পর্বে সাফল্য এলে তবেই দেশের বাকি অংশের মানুষের উপর প্রয়োগ করা হবে এই টিকা। রুশ স্বাস্থ্যমন্ত্রককে উদ্ধৃত করে এ কথা জানিয়েছে সে দেশের সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স।

.