বাড়ছে উদ্বেগ, আরও ৭ জনের শরীরে Delta-Plus Covid, মৃত ২

যে দু’জনের মৃত্যু হয়েছে তাঁরা কেউই টিকার কোনও ডোজই নেননি। কিন্তু যাঁরা টিকা নিয়েছেন অথচ ডেল্টা প্লাসে আক্রান্ত হয়েছেন।

Updated By: Jun 25, 2021, 01:37 PM IST
বাড়ছে উদ্বেগ, আরও ৭ জনের শরীরে Delta-Plus Covid, মৃত ২

নিজস্ব প্রতিবেদন: দৈনিক সংক্রমণ ৫০ হাজার ছুঁই ছুঁই হলেও উদ্বেগ বাড়াচ্ছে Delta-Plus Covid। বিশেষজ্ঞদের কথায় ঘাড়ের কাছেই নিঃশ্বাস ফেলছে থার্ড ওয়েভ। খুব সম্ভবত পুজোর আগেই হানা দেবে থার্ড ওয়েভ। এরই মাঝে কপালে ভাঁজ ফেলল ডেল্টা প্লাসের নয়া পরিসংখ্যান। আক্রান্ত হয়ে ফের এক জনের মৃত্যু হল মধ্যপ্রদেশে। এই নিয়ে দুজন। যাঁরা ডেল্টা প্লাসে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। ইতিমধ্যেই রাজ্যে কমপক্ষে সাত জন আক্রান্ত হয়েছেন ডেল্টা প্লাস প্রজাতিতে। 

জানা গিয়েছে, যে দু’জনের মৃত্যু হয়েছে তাঁরা কেউই টিকার কোনও ডোজই নেননি। কিন্তু যাঁরা টিকা নিয়েছেন অথচ ডেল্টা প্লাসে আক্রান্ত হয়েছেন। তাঁদের শরীর স্থিতিশীল। পৃথক আইসোলেশনে রাখা হয়েছে। 

আরও পড়ুন: ফাইজার, মর্ডানার ভ্যাকসিন নেওয়ার পর বড় হচ্ছে হৃৎপিন্ড! সতর্ক করল মার্কিন প্রশাসন

জানা গিয়েছে, আক্রান্তদের মধ্যে ২ জন টিকা নেননি, কিন্তু তাঁরাও সম্পূর্ণ সুস্থ হয়ে গিয়েছেন। যার মধ্যে একজনের বয়স ২২ অন্যজনের ২। সুতরাং এখনও বোঝা যাচ্ছে না করোনার ডেল্টা প্লাস প্রজাতি ঠিক কতটা ভয়ঙ্কর! তবে চলছে গবেষণা। 

মধ্যপ্রদেশ ছাড়াও কেরল এবং মহারাষ্ট্রে ডেল্টা প্লাস প্রজাতিতে আক্রান্ত হয়েছেন অনেকে। দেশে ইতিমধ্যেই ৪০ জনের বেশি ডেল্টা প্লাস প্রজাতিতে আক্রান্ত হয়েছেন। যার জন্য তিন রাজ্যকে ইতিমধ্যেই সতর্ক করেছে কেন্দ্র। প্রসঙ্গত, ডেল্টার পর SARS-CoV-2 ভাইরাসের রূপ বদলের ক্ষমতা নেই বললেই চলে। আশঙ্কা দূর করে আশার আলো দেখিয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান বিষয়ক পত্রিকা ‘নেচার’' (Nature)। গবেষকরা জানান, রূপ বদলের শীর্ষ বিন্দুতে পৌঁছে গিয়েছে SARS-CoV-2 ভাইরাস। ফলে আলফা, বিটা, গামা ও ডেল্টার পর, এর রূপ বদলের সম্ভাবনা ক্ষীণ।

আরও পড়ুন: করোনার ডেল্টা প্রজাতির বিরুদ্ধে ৯০% কার্যকরি টিকা, বলছে Pfizer-এর গবেষণা
 

করোনার ডেল্টা ভাইরাসের প্রথম হদিশ মেলে ভারতে। ইতিমধ্য়ে বিশ্বের ৮০টি দেশে ছড়িয়ে গিয়েছে এই প্রজাতি। তবে গবেষকরা বলছেন, ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টও ডেল্টা প্রজাতিরই অংশ। রূপ বদল করতে গেলে স্পাইক প্রোটিন যতটা পরিবর্তন হওয়া দরকার, ডেল্টা প্লাসে তা দেখা যায়নি। ফলে ভারতে যে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট সংক্রমণ ছড়াচ্ছে তা অন্য কোনও প্রজাতি নয়।

.