করোনায় আক্রান্ত হওয়া ও এই ভাইরাসে মৃত্যুর ঝুঁকি সবচেয়ে বেশি ধূমপায়ীদের! জানাল WHO

এ পর্যন্ত প্রায় ৩৪টি সমীক্ষার রিপোর্টে এমনই তথ্য সামনে এসেছে। ওই তথ্য অনুযায়ী, করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের মধ্যে প্রায় ১৮ শতাংশই ধূমপায়ী।

Edited By: সুদীপ দে | Updated By: Jul 4, 2020, 12:38 PM IST
করোনায় আক্রান্ত হওয়া ও এই ভাইরাসে মৃত্যুর ঝুঁকি সবচেয়ে বেশি ধূমপায়ীদের! জানাল WHO
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: আপনি কি চেন স্মোকার? ধূমপান ছাড়া চলে না একটা দিনও? জানেন কি এর কারণে থাবা বসাতে পারে মারন ভাইরাস করোনা। প্রাণঘাতী করোনাভাইরাসের জেরে জেরবার বিশ্ব। করোনাভাইরাসের ওষুধ ও টিকা আবিস্কার নিয়ে আলোচনাও তুঙ্গে। এই অবস্থায় চাঞ্চল্যকর তথ্য সামনে আনলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) বিশেষজ্ঞরা। শুধু ক্যান্সার নয়, ধূমপানের অভ্যাস বাড়ায় করোনাভাইরাসে আক্রান্ত হওয়া বা মৃত্যুর ঝুঁকিও! এমনটাই জানিয়েছেন WHO-এর বিশেষজ্ঞরা।

এরই মধ্যে বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৯ হাজার ১৯৭। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) বিশেষজ্ঞরা জানিয়েছেন, ধূমপায়ীদের করোনায় আক্রান্ত হওয়া এবং এই ভাইরাসে মৃত্যুর ঝুঁকির অন্যান্যদের তুলনায় অনেকটাই বেশি। করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের মধ্যে প্রায় ১৮ শতাংশই ধূমপায়ী।

এ পর্যন্ত প্রায় ৩৪টি সমীক্ষার রিপোর্টে এমনই তথ্য সামনে এসেছে। এর মধ্যে মাস খানেক আগে ‘চাইনিজ সেন্টার্স অব ডিজিজ কন্ট্রোল’-এর পরিসংখ্যান বিশ্লেষণ করে বিবিসি একটি তথ্য সামনে আনে। ওই রিপোর্টে ৪৪ হাজার রোগীর তথ্য বিশ্লেষণ করা হয়েছে। ওই তথ্য অনুযায়ী, করোনায় মৃতদের মধ্যে ২.৮ শতাংশ পুরুষ, ১.৭ শতাংশ মহিলা আর শিশু ০.২ শতাংশ।

আরও পড়ুন: অধিকাংশেরই করোনা টিকা নেওয়ার দরকার হবে না! কারণ ব্যাখ্যা করলেন অক্সফোর্ডের মহামারি বিশেষজ্ঞ

চিকিৎসকরা এর কারণ হিসেবে দায়ী করেছেন আক্রান্তদের লাইফ স্টাইলের পার্থক্যকেই। চিকিৎসকদের দাবি, বাইরে বেরনো এবং ঘন ঘন ধূমপানের অভ্যাসই এর অনতম্য কারণ। এই ধরনের ভাইরাসের সংক্রমণ ফুসফুসেই বেশি হয়। তাই যাঁরা নিয়মিত ধূমপান করেন তাঁদের দুর্বল ফুসফুসে দ্রুত সংক্রমণ ছড়ায়। ফলে এই ভাইরাসের হানায় ধূমপায়ীদের মৃত্যুর সংখ্যাই বেশি। এক্ষেত্রে মহিলাদের ধূমপানের সংখ্যা যেহেতু মাত্র ৩ শতাংশ, তাই তাদের অ্যান্টিবডি তাড়াতাড়ি তৈরি হয় আর শিশুদের যেহেতু বাড়তি যত্ন নেওয়া হয়, তাই তাদেরও সহজেই বাঁচানো যায়।