করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন ধূমপায়ীরা!

শুধু ক্যান্সার নয়, ধূমপানের অভ্যাস বাড়ায় করোনাভাইরাসে আক্রান্ত হওয়া বা মৃত্যুরও ঝুঁকি বাড়ে বলে জানাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO-এর...

Edited By: সুদীপ দে | Updated By: Mar 22, 2020, 06:00 PM IST
করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন ধূমপায়ীরা!

নিজস্ব প্রতিবেদন: আপনি কি চেন স্মোকার? ধূমপান ছাড়া চলে না একটা দিনও? জানেন কি এর কারণে থাবা বসাতে পারে মারনরোগ করোনা। প্রাণঘাতী করোনাভাইরাসের জেরে জেরবার বিশ্ব। করোনাভাইরাসের ওষুধ আবিস্কার নিয়ে আলোচনাও তুঙ্গে। এই অবস্থায় এক চাঞ্চল্যকর তথ্য সামনে আনলেন চিকৎসকরা। শুধু ক্যান্সার নয়, ধূমপানের অভ্যাস বাড়ায় করোনাভাইরাসে আক্রান্ত হওয়া বা মৃত্যুরও ঝুঁকি বাড়ে বলে দাবি চিকৎসকদের।

এরই মধ্যে বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা ১২ হাজার ৮৩৬ জন। তথ্য বলছে, বিশ্বজুড়ে করোনা-আক্রান্তদের মধ্যে, বিশেষ করে এই ভাইরাসে প্রাণ গিয়েছে যাঁদের, তাঁরা বেশির ভাগই পুরুষ। মহিলা ও শিশুদের তুলনায় করোনায় মৃতদের বেশির ভাগই পুরুষ। ‘চাইনিজ সেন্টার্স অব ডিজিজ কন্ট্রোল’-এর পরিসংখ্যান বিশ্লেষণ করে এই তথ্যই দিয়েছে বিবিসি। এক্ষেত্রে ৪৪ হাজার রোগীর তথ্য বিশ্লেষণ করা হয়েছে। এই তথ্যে দেখা গিয়েছে, এই ভাইরাসে যাঁরা মারা যাচ্ছেন তাঁদের মধ্যে ২.৮ শতাংশ পুরুষ, মহিলা ১.৭ শতাংশ আর শিশু ০.২ শতাংশ। এছাড়া ১৫ শতাংশ মৃতদের মধ্যে রয়েছেন বয়স্ক মানুষরা।

আরও পড়ুন: আপনি কি জানেন কোয়ারেন্টাইন, হোম কোয়ারেন্টাইন বা আইসোলেশনের মানে?

চিকিৎসকরা এর কারণ হিসেবে দায়ী করেছেন আক্রান্তদের লাইফ স্টাইলের পার্থক্যকেই। চিকিৎসকদের দাবি, বাইরে বেরনো এবং ঘন ঘন ধূমপানের অভ্যাসই এর অনতম্য কারণ। এই ধরনের ভাইরাসের সংক্রমণ ফুসফুসেই বেশি হয়। তাই যাঁরা নিয়মিত ধূমপান করেন তাঁদের দুর্বল ফুসফুসে দ্রুত সংক্রমণ ছড়ায়। ফলে এই ভাইরাসের হানায় ধূমপায়ীদের মৃত্যুর সংখ্যাই বেশি। এক্ষেত্রে মহিলাদের ধূমপানের সংখ্যা যেহেতু মাত্র ৩ শতাংশ তাই মহিলাদের অ্যান্টিবডি তাড়াতাড়ি তৈরি হয় আর শিশুদের যেহেতু বাড়তি যত্ন নেওয়া হয়, তাই তাদেরও সহজেই বাঁচানো যায়।

.