Covid-19 Death: করোনা রোগীর আত্মহত্যা কোভিডে মৃত্যুই গণ্য হবে, সুপ্রিম কোর্টে হলফনামা কেন্দ্রের

পরিবারকেও দেওয়া হবে ক্ষতিপূরণের টাকা

Updated By: Sep 23, 2021, 06:57 PM IST
Covid-19 Death: করোনা রোগীর আত্মহত্যা কোভিডে মৃত্যুই গণ্য হবে, সুপ্রিম কোর্টে হলফনামা কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: করোনা আক্রান্ত (Corona Infections) কোনও ব্যক্তি যদি আত্মহননের (Suicide) পথ বেছে নেন তাহলে তা করোনায় মৃত (Covid-19 Death) বলেই গণ্য করা হবে। এ ব্যাপারে সুপ্রিম কোর্টে (Supreme Court) বিশদে হলফনামা (Affidavit) পেশ করল কেন্দ্র (Centre)। বৃহস্পতিবার আদালতে কেন্দ্র জানায়, করোনা রিপোর্ট পজিটিভ (Positive report) আসার পর কোনও ব্যক্তি যদি একমাসের মধ্যে আত্মঘাতী হন তবে তা কোভিডে মৃত বলেই গণ্য করা হবে। 

একইসঙ্গে হলফনামায় জানানো হয়, আত্মঘাতী করোনা রোগীর পরিবারকেও কেন্দ্রের ঘোষণা অনুযায়ী সংশ্লিষ্ট জেলার বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে ক্ষতিপূরণের টাকা দেওয়া হবে। এইরকম ঘটনার ক্ষেত্রে মৃত্যুর শংসাপত্রে কারণ হিসেবে কোভিডের উল্লেখ থাকলেই হবে। সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, কেন্দ্রের এই ঘোষণার আগে  ইস্যু হওয়া ডেথ সার্টিফিকেটের ক্ষেত্রে তা জেলা স্তরের কমিটির কাছ থেকে সংশোধন করালেই হবে।

আরও পড়ুন: Vaccine Certificate: CoWin-র শংসাপত্র একেবারে 'নির্ভুল'! ব্রিটেনের 'সংশয়' নিয়ে পাল্টা কেন্দ্র

প্রসঙ্গত,  এবার থেকে কোভিডে মৃতদের পরিবারের (Covid Deaths) জন্য ক্ষতিপূরণ (Compensation) দেবে রাজ্যগুলি। বুধবার সুপ্রিম কোর্টে (Supreme Court) জানিয়েছে কেন্দ্র (Centre)। রাজ্যগুলির তরফে কোভিডে মৃতদের পরিবারকে পঞ্চাশ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে বলে জানানো হয়েছে। মৃতদের পরিবারকে রাজ্যগুলির বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে দেওয়া হবে ক্ষতিপূরণের টাকা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)