Vaccine Certificate: CoWin-র শংসাপত্র একেবারে 'নির্ভুল'! ব্রিটেনের 'সংশয়' নিয়ে পাল্টা কেন্দ্র

কোভিশিল্ড নিলেও ভারত থেকে আগতদের কোয়ারেন্টিন বাধ্যতামূলক ঘোষণা করে ব্রিটেন

Updated By: Sep 23, 2021, 03:20 PM IST
Vaccine Certificate: CoWin-র শংসাপত্র একেবারে 'নির্ভুল'! ব্রিটেনের 'সংশয়' নিয়ে পাল্টা কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: ভারতের ভ্যাকসিন সার্টিফিকেট (Vaccine Certificate) নিয়ে বুধবারই সংশয় প্রকাশ করে ব্রিটেন (Britain)। তার একদিনের মধ্যেই পাল্টা জবাব কেন্দ্রের। শীর্ষস্থানীয় সরকারি আধিকারিকদের দাবি, 'কোউইনের (CoWin) ভ্যাকসিন সার্টিফিকেট সম্পূর্ণ বৈধ। টিকাকেন্দ্র থেকে পাওয়া সঠিক তথ্যের ভিত্তিতেই সার্টিফিকেট ইস্যু করা হয়ে থাকে।' টিকাগ্রহীতাদের নাম, ফোন নম্বর সহ সম্পূর্ণ তথ্যও কেন্দ্রের কাছে রয়েছে বলে সম্প্রতি সাংবাদিক বৈঠকে জানান স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ।  

ন্যাশনাল হেল্থ অথোরিটির চিফ এক্জিকিউটিভ আর এস শর্মা জানান, ভারতের ভ্যাকসিন সার্টিফিকেট নিয়ে ব্রিটেনের স্বাস্থ্য় আধিকারিকদের সংশয়ের কোনও জায়গায় নেই। কোউইন টিমের সদস্য হিসেবে তার মতামত, সবদিক খতিয়ে দেখেই ভ্যাকসিন সার্টিফিকেটের পদ্ধতি আনা হয়েছে। টিকাগ্রহীতাদের সমস্ত তথ্য সরকারি ডেটাবেসে আপলোড করা হয়ে থাকে।

আরও পড়ুন: Corona Update India: একদিনে ১৮ শতাংশ বাড়ল সংক্রমণ, খানিকটা কমল মৃত্যু

প্রসঙ্গত, করোনা আবহে বাইরের দেশ থেকে আগতদের জন্য ভ্রমণ নির্দেশিকায় (Travel Advisory) বুধবারই বদল আনে ব্রিটিশ যুক্তরাজ্য (United Kingdom)। ভ্যাকসিন সার্টিফিকেট নিয়ে সংশয় প্রকাশ করে বলা হয়, 'অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ডে (Covishield) স্বীকৃতি দেওয়া হলেও ভারতে কোভিশিল্ড গ্রহণকারীদের ব্রিটেনে এলে ১০ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে (Mandatory Quarantine) থাকতেই হবে।  ৪ অক্টোবর থেকে জারি হবে নয়া নিয়ম। ব্রিটেনে আসার কমপক্ষে ১৪ দিন আগে টিকার দুই ডোজ সম্পূর্ণ করতে হবে।'

আরও পড়ুন: Covid19 Death: কোভিডে মৃত্যু? এবার পরিবারকে ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ রাজ্যগুলির

ব্রিটেনের নির্দেশিকায় বদলের পরেই অস্বস্তিতে পড়ে ভারত। কোউইনের ভ্যাকসিন সার্টিফিকেট নিয়ে প্রশ্ন তোলে বিরোধীরাও।  মঙ্গলবারেই নয়া ভ্রমণ নির্দেশিকার কড়া সমালোচনা করেন বিদেশমন্ত্রকের সচিব হর্ষবর্ধন শ্রিংলা। তিনি বলেন, 'ব্রিটেনের নয়া নীতি বৈষম্যমূলক। ভারতীয়দের উপর তার প্রভাব পড়বে।' ইতিমধ্যেই ব্রিটেনের বিদেশ সচিবের কাছে এ বিষয়ে তিনি জানিয়েছেন। তবে ভ্যাকসিন সার্টিফিকেট সম্পূর্ণ বৈধ ও তথ্যনির্ভর বলেই  বৃহস্পতিবার স্পষ্ট জানালেন সরকারি আধিকারিকরা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.