ফের ‘তদন্তে’ ফেলুদা! এক ঘণ্টারও কম সময়ে সন্ধান দেবে করোনা আক্রান্তের

করোনা পরীক্ষার ফলাফল এখনও আরও সস্তায়, আরও কম সময়ে জানিয়ে দেবে দুই বাঙালি বিজ্ঞানীর তৈরি টেস্ট কিট...

Edited By: সুদীপ দে | Updated By: Sep 20, 2020, 10:49 AM IST
ফের ‘তদন্তে’ ফেলুদা! এক ঘণ্টারও কম সময়ে সন্ধান দেবে করোনা আক্রান্তের
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: ঠাট্টা নয়, এ বার করোনা আক্রান্তের হদিস দেবে ফেলুদা! এক ঘণ্টারও কম সময়ে সন্ধান দেবে করোনা আক্রান্তের। এই ‘ফেলুদা’ অবশ্য বাংলা সাহিত্যের গোয়েন্দা নয়, তবে দুই বাঙালি বিজ্ঞানীর তৈরি করোনা টেস্ট কিট।

দেশের প্রথম ‘ক্লাস্টার্ড রেগুলারলি ইন্টারস্পেসড শর্ট পালিনড্রোমিক রিপিট’ (CRISPR) ভিত্তিক করোনা পরীক্ষার কিট তৈরি করেছেন দিল্লির ‘ইনস্টিটিউট অব জেনোমিক্স অ্যান্ড ইন্টিগ্রেটিভ বায়োলজি’ (CSIR-IGIB)-এর দুই বাঙালি বিজ্ঞানী দেবজ্যোতি চক্রবর্তী এবং সৌভিক মাইতি। CSIR-IGIB-এর এই উদ্যোগে সামিল টাটা গোষ্ঠী (Tata Group)।

কেন এই করোনা টেস্ট কিটের নাম ‘ফেলুদা’? এখানে 'Feluda'-র পুরো কথাটা হল FNCas-9 Editor Linked Uniform Detection Assay। কী বিশেষ সুবিধা মিলবে এই করোনা পরীক্ষার কিটে? বিজ্ঞানীদের দাবি, RT-PCR-এ যেখানে করোনা পরীক্ষার ফলাফল পেতে ৪ ঘণ্টা সময় লাগে, সেখানে ‘ফেলুদা’ ১ ঘণ্টারও কম সময়ে জানিয়ে দেবে ফলাফল। এছাড়া এর খরচও অনেক কম। বিদেশি সংস্থার কিটে করোনা পরীক্ষার জন্য যেখানে খরচ হয় দুই থেকে আড়াই হাজার টাকা, সেখানে ফেলুদার সাহায্যে এই পরীক্ষায় খরচ হবে মাত্র ৫০০-৬০০ টাকা।

আরও পড়ুন: রুশ করোনা টিকা Sputnik V-এর প্রয়োগে প্রায় ১৪% স্বেচ্ছাসেবকের শরীরেই বিরূপ প্রভাব!

শনিবার টাটা গ্রুপের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ইতিমধ্যেই ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (DCGI)-র অনুমোদন পেয়ে গিয়েছে ‘ফেলুদা’। এ বার স্বাস্থ্য মন্ত্রকের অনুমোদন পেলেই এটি বাজারে ছাড়া হবে।