করোনা চিকিৎসায় রাজ্যের দ্বিতীয় মেডিকেল কলেজ হিসেবে নীলরতন সরকারে এ বার প্লাজমা থেরাপি

কলকাতা মেডিকেল কলেজের পরে এ বার এনআরএস কনভালেসেন্ট প্লাজমা থেরাপির পথে হাঁটা শুরু করল। 

Updated By: Sep 19, 2020, 06:44 PM IST
করোনা চিকিৎসায় রাজ্যের দ্বিতীয় মেডিকেল কলেজ হিসেবে নীলরতন সরকারে এ বার প্লাজমা থেরাপি

নিজস্ব প্রতিবেদন: কলকাতা মেডিকেল কলেজের পরে এ বার এনআরএস কনভালেসেন্ট প্লাজমা থেরাপির পথে হাঁটা শুরু করল। 

করোনা আক্রান্তদের চিকিৎসায় এ বার নির্বাচিত রোগীদের ওপর প্লাজমা থেরাপি প্রয়োগ শুরুর সিদ্ধান্ত নেওয়া হল এনআরএস মেডিকেল কলেজ হাসপাতালেও। হাসপাতালের হেমাটোলজি বিভাগ এবং ব্লাড ব্যাঙ্কের যৌথ উদ্যোগে শনিবার করোনা-কবল থেকে অসুস্থ হয়ে ওঠা অভীক চ্যাটার্জী নামে এক ব্যক্তির শরীর থেকে প্লাজমা সংগ্রহ করা হল।

প্লাজমা সংগ্রহ বিষয়টির আনুষ্ঠানিক উদ্বোধন করেন রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান তথা রাজ্যসভার সাংসদ শান্তনু সেন। হাজির ছিলেন এনআরএস মেডিকেল কলেজের প্রিন্সিপাল, সুপার-সহ আধিকারিকেরা। 
শান্তনু বলেন, এনআরএস মেডিকেল কলেজ হাসপাতালে করোনা রোগীর চিকিৎসা হচ্ছে আবার যাঁরা করোনা আক্রান্ত নন, তাঁদের চিকিৎসাও সমান তালে চলছে। সেই হিসেবে রাজ্যে এটি প্রথম কোনও মেডিকেল কলেজ হাসপাতাল, যেখানে নির্বাচিত করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য প্লাজমা সংগ্রহ এবং তা প্রয়োগের কাজও করা হল।

এর আগে রাজ্যে প্রথম কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালের ব্লাড ট্রান্সফিউশন বিভাগ প্লাজমা সংগ্রহ এবং তার পরীক্ষামূলক প্রয়োগের কাজ শুরু করেছিল। যদিও কয়েকদিন আগেই আইসিএমআর জানিয়েছে, প্লাজমা প্রয়োগে করোনা আক্রান্তদের চিকিৎসায় তেমন কোনও সুফল মিলছে না। তার পরেও কিন্তু এ রাজ্য বিষয়টি নিয়ে থেমে থাকেনি। বিশেষজ্ঞদের মতে, এত দ্রুত সিদ্ধান্ত না নিয়ে আরও কিছুদিন পরে চূড়ান্ত সিদ্ধান্তে আসা উচিত।
       

.