দেশের দুই টিকা প্রস্তুতকারক সংস্থাকে ৪৫০০ কোটির ঋণ দিচ্ছে কেন্দ্র

৩০০০ কোটি টাকায় ১০ কোটির বেশি টিকা উৎপাদন করা সম্ভব হবে।

Updated By: Apr 19, 2021, 07:42 PM IST
দেশের দুই টিকা প্রস্তুতকারক সংস্থাকে ৪৫০০ কোটির ঋণ দিচ্ছে কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন- দেশের দুই টিকা সংস্থা সেরাম ইনস্টিটিউট ও ভারত বায়োটেককে ৪৫০০ কোটি টাকা ঋণ দেবে কেন্দ্র। দেশে টিকা উৎপাদন বাড়ানো এই মুহূর্তে সবথেকে জরুরি. সেদিকে নজর দিয়েই করোনা টিকা প্রক্রিয়ায় গতি আনতে দুই সংস্থাকে ঋণ দেওয়ার সিদ্ধান্ত কেন্দ্রের। এরমধ্যে ৩০০০ কোটি ঋণ দেওয়া হচ্ছে আদর পুনাওয়ালার সংস্থা সেরাম ইনস্টিটিউটকে। এই সংস্থা কোভ্যাক্সিন টিকা উৎপাদন করে। আর ভারত বয়োটেক, য়ারা কোভিশিল্ড উৎপাদন করে, তাদের ১৫০০ কোটি টাকা দেওয়া হবে ঋণ বাবদ।

আরও পড়ুন: ১৮ বছর থেকে নেওয়া যাবে Covid-19 Vaccine, জানাল কেন্দ্র

করোনার দ্বিতীয় ঢেউ যখন দেশজুড়ে আছড়ে পড়েছে, তখনই দেশে টিকার আকাল সমাজের বিভিন্ন স্তরে চিন্তা বাড়িয়েছে। একাধিক রাজ্যগুলির পক্ষ থেকে বারবার কেন্দ্রকে দোষারোপ করা হচ্ছে যে  টিকা না পাওয়ায় বন্ধ রাখতে হয়েছে টিকাকরণ কেন্দ্রগুলি। সেই সময়ে দেশের দুই সংস্থাকে ঋণের ছাড়পত্র টিকা উৎপাদন বৃদ্ধি করতে সাহায্য করবে।

সেরাম ইনস্টিটিউটের তরফে জানানো হয়েছে, সংস্থার প্রধান আদর পুনাওয়ালা আগেই কেন্দ্রীয় সরকারের কাছে তিন হাজার কোটির ঋণের জন্য আবেদন জানিয়েছিলেন। তাঁর যুক্তি ছিল,  টিকা উৎপাদনের ক্ষমতা বাড়াতে গেলে  প্রচুর পরিমাণ অর্থের প্রয়োজন। কেন্দ্র সেই অর্থ সাহায্য করলে তবেই সেরাম ইনস্টিটিউট উৎপাদনের পরিকাঠামো তৈরি করতে পারে। ৩০০০ কোটি টাকায় ১০ কোটির বেশি টিকা উৎপাদন করা সম্ভব হবে।