তৃতীয় ট্রায়ালে ৯৫ শতাংশ কার্যকর আমাদের ভ্যাকসিন, দাবি Pfizer-এর

করোনা ভ্যাকসিনটির কার্যক্ষমতা নিয়ে কোম্পানির দাবি,  মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের নিরাপত্তার যে মাপকাঠি তা পূরণ করেছে ভ্যাকসিনটি

Updated By: Nov 18, 2020, 06:34 PM IST
তৃতীয় ট্রায়ালে ৯৫ শতাংশ কার্যকর আমাদের ভ্যাকসিন, দাবি Pfizer-এর

নিজস্ব প্রতিবেদন: করোনা প্রতিরোধ একটা অন্তত ভ্যাকসিনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে গোটা দুনিয়া। রাশিয়ায় Sputnik V থেকে শুরু করে আরও কয়েকটি ভ্যাকসিন রয়েছে আলোচনার তালিকায়।

আরও পড়ুন-লড়াই কঠিন ঠান্ডার সঙ্গেও, লাদাখে জওয়ানের থাকার বিশেষ আবাসনের ব্যবস্থা করল সেনাবাহিনী

এদিকে,ফার্মা কোম্পানি Pfizer-এর দাবি, তাদের ভ্যাকসিন করোনাভাইরাস রুখতে ৯৫ শতাংশ কার্যকর। তৃতীয় পর্যায়ের ট্রায়ালেও তা সফল হয়েছে। এখন শুধু উত্পাদনের অনুমতির অপেক্ষা। কোম্পানির দাবি, বয়স্ক মানুষদের মধ্যে এই ভ্যাকসিন সমান কার্যকর। এই টিকা নিলে কোনও  বিপদের কারণ নেই।

করোনা ভ্যাকসিনটির কার্যক্ষমতা নিয়ে কোম্পানির দাবি,  শেষপর্যায়ে ১৭০ জন করোনা রোগীর ওপরে তা প্রয়োগ করে ৯৫ শতাংশ সাফল্য পাওয়া গিয়েছে। নিরাপত্তার কথা বিচার করলে মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের যে মাপকাঠি তা পূরণ করেছে ভ্যাকসিনটি। এখনও পর্যন্ত যাদের ওপরে ওই ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে তাদের ওপরে কোনও বিরূপ প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়নি।

আরও পড়ুন-কাল থেকে দায়িত্ব বন্টন, আজই জেলায় জেলায় পঞ্চপাণ্ডব

Pfizer এর তরফে আরও জানানো হয়েছে, আপাতকালীন অবস্থায় ভ্যাকসিনটি প্রয়োগের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের কাছে আবেদন জানানো হবে।