'করোনার তৃতীয় ঢেউ অনিবার্য, ৬-৮ সপ্তাহে আছড়ে পড়তে পারে', জানালেন AIIMS প্রধান

সচেতনতাই রুখতে পারে সংক্রমণ।  

Updated By: Jun 19, 2021, 11:25 AM IST
 'করোনার তৃতীয় ঢেউ অনিবার্য, ৬-৮ সপ্তাহে আছড়ে পড়তে পারে', জানালেন AIIMS প্রধান

নিজস্ব প্রতিবেদন: করোনার তৃতীয় ঢেউ অনিবার্য। আগামী ৬-৮ সপ্তাহে মধ্য়ে দেশে আছড়ে পড়তে পারে। আতঙ্ক বাড়িয়ে এমনটাই জানালেন AIIMS প্রধান ডক্টর রণদীপ গুলেরিয়া। 

তিনি আরও জানান, তৃতীয় ঢেউয়ের আঘাতে যাতে সর্বাধিক ক্ষতি এড়ানো যায়, সেজন্য টিকাকরণের হার বৃদ্ধি করাই একমাত্র উপায়। যদিও তিনি মেনে নিয়েছেন, এই বিপুল জনসংখ্যার দেশে সকল মানুষকে টিকাকরণের আওতায় আনা অত্যন্ত চ্যালেঞ্জের বিষয়। এমনকি করোনা ভাইরাসের ডেল্টা প্লাস প্রজাতী নিয়েও আতঙ্ক ব্যক্ত করেছেন AIIMS প্রধান ডক্টর রণদীপ গুলেরিয়া। 

আরও পড়ুন: Corona Update: দৈনিক আক্রান্তে বিশ্বে দ্বিতীয় স্থানে নামল ভারত, সুস্থতার হার ৯৫.৮০ শতাংশ

আরও পড়ুন: করোনার আরও একটি নয়া স্ট্রেন! ২৯টি দেশে Lambda স্ট্রেনে আক্রান্ত মানুষ

করোনার দ্বিতীয় ঢেউয়ের আঘাত কাটিয়ে ধীরে ধীরে পুরনো ছন্দে ফিরছে দেশ। ইতিমধ্যে বহু জায়গায় শুরু হয়েছে অনলক পর্ব। ফলে ফেল পুরনো ভিড়ের ছবি ধরা পড়ছে। তাই সংক্রমণের আশঙ্কা বাড়ছে। ডক্টর রণদীপ গুলেরিয়া এই বিষয়টিতে বেশি গুরুত্ব দেন। তিনি বলেন, 'আনলক শুরু হতেই করোনাবিধি শিকেয় উঠেছে। ফের মানুষের মধ্যে অসচেতনতা ধরা পড়েছে। চারপাশ দেখে মনে হচ্ছে, করোনার প্রথম ও দ্বিতীয় ঢেউ থেকে আমাদের কিছুই শিক্ষা হয়নি। ফের ভিড় জমছে, মানুষ জড়ো হচ্ছে। এর জন্যই ধীরে ধীরে সংক্রমণ বাড়বে। ছয় থেকে আট সপ্তাহের মধ্যে সংক্রমণ বাড়তে পারে।' যদিও তৃতীয় ঢেউ এড়ানোর উপায়ও বলে দিয়েছেন তিনি। AIIMS প্রধান জানান, মানুষের সচেতন ব্যবহারই একমাত্র সংক্রমণ রুখতে পারে।