ZyCoV-D: ১২ বছরের ঊর্ধ্বে ২ ডোজই কি যথেষ্ট? কলকাতায় শুরু হচ্ছে ট্রায়াল

বাদ যাচ্ছে না  সিঙ্গল ডোজের স্পুটনিক লাইটও ( Sputnik Light)। 

Updated By: Sep 28, 2021, 09:54 PM IST
ZyCoV-D: ১২ বছরের ঊর্ধ্বে ২ ডোজই কি যথেষ্ট? কলকাতায় শুরু হচ্ছে ট্রায়াল

নিজস্ব প্রতিবেদন: একটি সিঙ্গল ডোজ, আর একটি ডবল ডোজ। চলতি সপ্তাহের শেষে বা আগামী সপ্তাহ থেকে কলকাতায় শুরু হতে চলেছে স্পুটনিক লাইট (Sputnik Light) ও  জাইকভ-ডি (ZyCoV-D) টিকার ট্রায়াল। সিঙ্গল ডোজের স্পুটনিক লাইটের ট্রায়াল চলবে স্কুল অফ ট্রপিক্য়াল মেডিসিন ও রুবি হাসপাতালে। আর যাদের বয়স ১২ বছরের বেশি, তাদের পরীক্ষামূলকভাবে জাইকভ-ডি টিকার ২ টি ডোজ দেওয়া হবে পিয়ারলেস হাসপাতালে। 

এ রাজ্যের পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে। কিন্তু করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ-র বিপদ কাটেনি এখনও। প্রাপ্তবয়স্কদের টিকাকরণ কর্মসূচি যখন চলছে জোরকদমে, তখন আবার জ্বরে আক্রান্ত হচ্ছে শিশুরা। কারও কারও করোনা সংক্রমণও ধরা পড়ছে। যাদের বয়স ১২ বছরের বেশি, তাদের শরীরে জাইকভ ডি টিকার ব্যবহারে জরুরিভিত্তিতে ইতিমধ্যেই ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় সরকার। প্রস্তুতকারী সংস্থা জাইডাস ক্যাডিলা-র দাবি, এই টিকা বিশ্বের প্রথম প্লাসমিড ডিএনএ টিকা  এবং শিশুদের জন্য সম্পূর্ণ নিরাপদ। এমনকী, টিকা দেওয়ার জন্য শরীরে সূচও ফোটাতে হবে না! এবার কলকাতার পিয়ারলেস হাসপাতাল-সহ দেশের ৫টি জায়গায় জাইকভ ডি পরীক্ষামূলক প্রয়োগ বা ট্রায়াল শুরু হতে চলেছে। 

আরও পড়ুন: Bharat Biotech: WHO এর অনুমোদন পেতে মরিয়া চেষ্টা ভারত বায়োটেকের

জানা গিয়েছে, প্রথমে শিশুদের জাইকভ ডি-র ৩ টি ডোজ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু পরীক্ষায় দেখা গিয়েছে, এই টিকার দুটি ডোজেই কাজ হচ্ছে। ট্রায়ালের মাধ্যমে সেই বিষয়টি খতিয়ে দেখা হবে।  প্রস্তুতকারক সংস্থার দাবি, উপসর্গযুক্ত করোনা সংক্রমণের ক্ষেত্রে  ৬৬.৬ শতাংশ কার্যকর  জাইকভ-ডি (ZyCoV-D)। এমনকী, যারা কোভিড আক্রান্ত হননি, তাঁদের শরীরেরও অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম এই টিকা।  

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)