শুধু ভ্যাকসিন নিলেই Delta Plus-কে আটকানো যাবে না: WHO

ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের কারণে এখন পর্যন্ত ভারতে তিনটি মৃত্যুর ঘটনা ঘটেছে।

Updated By: Jun 27, 2021, 11:39 AM IST
শুধু ভ্যাকসিন নিলেই Delta Plus-কে আটকানো যাবে না: WHO

নিজস্ব প্রতিবেদন: ডেল্টা প্লাস করোনাভাইরাস ভেরিয়েন্টের সঙ্গে লড়াই করার জন্য টিকাদান অত্যন্ত জরুরি জানাল একটি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লুএইচও)। কিন্তু শুধু ভ্যাকসিন নিলেই যে আপনি ডেল্টা প্লাসের খপ্পরে পড়বেন না এমনটা বলা হচ্ছে না। এদিকে সময় কম রয়েছে হাতে। তাই ভ্যাকসিনেশনের সঙ্গে কঠোরভাবে করোনাবিধি পালন করার বিষয়ে সতর্ক করল WHO। 

"ভ্যাকসিনেশন সঙ্গে মাস্ক, কারণ 'ডেল্টা'-কে আটকাতে  কেবল একটি ভ্যাকসিন যথেষ্ট নয়। রাশিয়ার ডব্লুএইচও প্রতিনিধি মেলিতা ভুজনোভিচ বলেছেন, ''স্বল্প সময়ের জন্য আমাদের চেষ্টা করতেই হবে, নয়ত আবার কঠোর লকডাউন জারি করতে হবে।

আরও পড়ুন: Delta Plus variant: দ্বিতীয় ওয়েভের মতো ডেল্টা প্লাস আক্রান্তে শীর্ষে মহারাষ্ট্র, আক্রান্ত ২১

তিনি আরও বলেন, "টিকাদান অপরিহার্য।  এটি ভাইরাস ছড়ানোর সম্ভাবনা কমিয়ে দেয়। মারাত্মক রোগের ঝুঁকি কমায়। তবে এর চেয়েও স্বাস্থ্যবিধি নিয়ে অতিরিক্ত ব্যবস্থা নেওয়া দরকার।"

এই মাসের শুরুর দিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডেল্টা প্লাস স্ট্রেনের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে। ডেল্টা স্ট্রেনের কারণেই দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছিল ভারতে। যার খোঁজ প্রথম ভারত থেকেইই পাওয়া যায়। 

আরও পড়ুন: Covid Update: তৃতীয় ঢেউয়ের আশঙ্কা, ২৪ ঘণ্টায় মৃত ১ হাজার ২৫৮ জন
 

ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের (NCDC) ডিরেক্টর সুজিত সিং জানান, মহারাষ্ট্রে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের ২২টি ঘটনা ঘটেছে। তামিলনাড়ুর ৯টি, মধ্যপ্রদেশের ৭টি, কেরালায় ৩টি, পাঞ্জাব ও গুজরাটে ২টি এবং অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, রাজস্থান, জম্মু ও কাশ্মীর, হরিয়ানা এবং কর্ণাটকে একটি করে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়া গিয়েছে। ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের কারণে এখন পর্যন্ত তিনটি মৃত্যুর ঘটনা ঘটেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.