সাত দিনে বিশ্বে মোট করোনা আক্রান্তের অর্ধেক ভারতে, মৃত্যু ২৫%, জানাচ্ছে WHO

এপ্রিলের শেষ সপ্তাহে এসে সেই  চরমে পৌঁছে গিয়েছে আক্রান্ত ও মৃত্যু সংখ্যা।

Edited By: অরুণিমা কর্মকার বাগচি | Updated By: May 6, 2021, 10:00 AM IST
সাত দিনে বিশ্বে মোট করোনা আক্রান্তের অর্ধেক ভারতে, মৃত্যু ২৫%, জানাচ্ছে WHO

নিজস্ব প্রতিবেদন: গত এক সপ্তাহে বিশ্বের মধ্যে যতজন আক্রান্ত হয়েছেন তার মধ্যে অর্ধেক আক্রান্ত ভারতে, এমনই ভয়ঙ্কর বার্তা দিল  বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। তবে এতেই শেষ নয়, বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যার ২৫ শতাংশই ভারতে।

বুধবার এই শিউড়ে ওঠার মত রিপোর্ট প্রকাশে করেছে (হু)। যেখানে স্পষ্ট উল্লেখ রয়েছে বিশ্বের মধ্যে ৪৬ শতাংশ আক্রান্ত হয়েছে ভারত থেকে। করোনার দ্বিতীয় ঢেউ যেন ভারতেই আছড়ে পড়েছে! মৃত্যু মিছিল লেগেছে এদেশে। ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে শুরু করে এপ্রিলের শেষ সপ্তাহে এসে চরমে পৌঁছে গিয়েছে আক্রান্ত ও মৃত্যু সংখ্যা। গত দু সপ্তাহ ধরে করোনা আক্রান্তের দৈনিক সংক্রমণ সাড়ে ৩ লক্ষের বেশি রয়েছে।

 দীর্ঘ অপেক্ষা করতে হচ্ছে টেস্ট রিপোর্টের। যার জন্য সঠিক সময় সঠিক চিকিৎসা পাওয়া যাচ্ছে না। যার জেড়ে বিভিন্ন রাজ্যে জারি হয়েছে কার্ফু, আংশিক লকডাউন। গতকাল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় করোনা মোকাবিলায় নতুন গাইডলাইন জারি করেছে রাজ্যে। অক্সিজেন ব্যবহারেও চিকিৎসকদের জন্য নির্দেশিকা নিয়ে এসেছে স্বাস্থ্য দফতর। কিন্তু এতে কি সম্ভব হবে সংক্রমণের শৃঙ্খল ভাঙা? দেশের দৈনিক মৃত্যুকে লাগামছাড়া পর্যায়ে নিয়ে চলে গিয়েছে দেশ। মহারাষ্ট্রে করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৯২০ জনের। তার আগে মৃত্যু সংখ্যায় রেকর্ড করেছে কর্ণাটক। 

 গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ৪ লক্ষ ১২ হাজার ২৬২ জন।  যা গতকালের চেয়ে প্রায় ঢের গুণ। গতকালের তুলনায় বেড়েছে মৃত্যু সংখ্যা। ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩,৯৮০ জনের।স্বাস্থ্যমন্ত্রকের প্রকাশিত রিপোর্ট অনুযায়ী গতকালের তুলনায় সুস্থের হার গতকালের তুলনায় কম। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন, ৩ লাখ ২৯ হাজার ১১৩ জন। অর্থাৎ অনেকটা বাড়ল সক্রিয় রোগীর সংখ্যা।  যার ফলে নতুন করে দেখা দিতে পারে অক্সিজেন-বেড ও যথাযথ চিকিৎসা পাওয়ার জন্য হাহাকার।