বাড়ি ঢুকেই কেন সবার আগে জুতো খোলা উচিত, জেনে নিন

অনেকেই আছেন, যাঁরা জুতো পরে গটগট করে বাড়ির একেবারে ভিতরে ঢুকে পড়েন। তাদের জন্য বলছি, জুতো পরে কখনও বাড়ির মধ্যে ঢুকবেন না। এমনকী, যদি অন্যরা কেউ এটা করেন, তাদেরও বিনা দ্বিধায় বারণ করুন। জাপানি কালচারে অবশ্য প্রথম থেকেই বাড়ির বাইরে জুতো খুলে তারপর ঘরে ঢোকার চল রয়েছে।

Updated By: Feb 4, 2016, 09:06 PM IST
বাড়ি ঢুকেই কেন সবার আগে জুতো খোলা উচিত, জেনে নিন

ওয়েব ডেস্ক : অনেকেই আছেন, যাঁরা জুতো পরে গটগট করে বাড়ির একেবারে ভিতরে ঢুকে পড়েন। তাদের জন্য বলছি, জুতো পরে কখনও বাড়ির মধ্যে ঢুকবেন না। এমনকী, যদি অন্যরা কেউ এটা করেন, তাদেরও বিনা দ্বিধায় বারণ করুন। জাপানি কালচারে অবশ্য প্রথম থেকেই বাড়ির বাইরে জুতো খুলে তারপর ঘরে ঢোকার চল রয়েছে।

জুতো পরে ঘরে ঢুকলে প্রচুর পরিমাণে ব্যাকটেরিয়া ঘরের মধ্যে ঢুকে পড়ে। যা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। অ্যারিজ়োনা ইউনিভার্সিটির তরফে একটি গবেষণা চালানো হয়েছিল। সেই গবেষণার রিপোর্ট বলছে, বিশ্বের ৯৬ শতাংশ জুতোর তলায় কমপক্ষে ৪ লাখ ২১ হাজার রকমের ব্যাকটেরিয়া মিলেছে। সুতরাং, জুতো না খুলে ঘরে ঢুকলে ফল কী হবে, তা এর থেকেই পরিষ্কার।

জুতোর তলায় সবচেয়ে বেশি পরিমাণে যে ব্যাকটেরিয়া পাওয়া যায়, তা হল “কেলেবসিয়েলা নিউমোনিয়া”। এই ব্যাকটেরিয়ার আক্রমণে ক্ষতিগ্রস্ত হয় মূত্রনালী। রয়েছে ব্যাকটেরিয়া “সেরেট ফিকারিয়া”, যার ফলে ক্ষতিগ্রস্ত হয় শ্বাসনালী। এছাড়া ই-কোলাই তো রয়েছেই। ই-কোলাইয়ের খপ্পরে পড়লে আপনার পাকস্থলীতে সমস্যা অবধারিত।

.