World Radiography Day: রেডিয়োলজির জ্ঞান হাতের কাছে না থাকলে কতটা পিছিয়ে পড়ত আজকের চিকিৎসাবিদ্যা?

World Radiography Day: বিশ্বের চিকিৎসাবিদ্যায় দিনটির প্রভূত গুরুত্ব। রোগ নির্ণয়ের ক্ষেত্রে এটি একটি হাতিয়ার-স্বরূপ। এক্স-রে, এমআরআই বা আল্ট্রাসাউন্ডের মতো রেডিয়োলজিক্যাল পদ্ধতি রোগের বিষয়ে বিপুল আলোকপাত করতে পারে।

Updated By: Nov 8, 2022, 02:25 PM IST
World Radiography Day: রেডিয়োলজির জ্ঞান হাতের কাছে না থাকলে কতটা পিছিয়ে পড়ত আজকের চিকিৎসাবিদ্যা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ, ৮ নভেম্বর বিশ্ব রেডিয়োগ্রাফি দিবস। ২০০৭ সাল থেকে এই ৮ নভেম্বর দিনটি বিশ্ব রেডিয়োগ্রাফি দিবস (World Radiography Day) হিসাবে পালিত হয়ে আসছে। অবশ্য মধ্যপ্রদেশের রেডিয়োগ্রাফারস অ্যাসোসিয়েশন ১৯৯৬ সাল থেকে দিনটি নিয়ে সচেতন। তবে দিনটি ব্যাপক ভাবে পালিত হয়ে আসছে ২০১২ সাল থেকে। ইউরোপিয়ান সোসাইটি অফ রেডিয়োলজি, রেডিয়োলজিক্যাল সোসাইটি অফ নর্থ আমেরিকা এবং আমেরিকান কলেজ অফ রেডিয়োলজি দিনটি উদযাপনের উদ্যোগ নিয়েছে। 

বিশ্বের চিকিৎসাবিদ্যায় দিনটির প্রভূত গুরুত্ব। রোগ নির্ণয়ের ক্ষেত্রে এটি একটি হাতিয়ার-স্বরূপ। এক্স-রে, এমআরআই বা আল্ট্রাসাউন্ডের মতো রেডিয়োলজিক্যাল পদ্ধতি রোগের বিষয়ে বিপুল আলোকপাত করতে পারে। 

আরও পড়ুন: World Cancer Awareness Day: সহজে কী ভাবে বুঝবেন ক্যানসার হয়েছে? বাড়িতে বসেই চিনে নিন লক্ষণ...

কিন্তু কেন ৮ নভেম্বরে দিনটি পালিত হয়?

১৮৯৫ সালর এই দিনেই উইলহেলম কনরাড রন্টজেন এক্স-রে আবিষ্কার করেন। অসাধারণ এই কৃতিত্বের জন্য ১৯০১ সালে তিনি নোবেল পুরস্কারে ভূষিত হন। 

প্রতিবছরই দিনটির একটি থিম থাকে। এ বছরও আছে। এ বছরের থিম-- রেডিয়োগ্রাফারস অ্যাট দ্য ফোরফ্রন্ট অফ পেশেন্ট সেফটি। এই রকম একটি থিম বিশ্বজুড়ে রেডিয়োলজিস্টদের অনুপ্রাণিত করে। যাঁরা যাঁরা এই গোটা পদ্ধতির সঙ্গে কোনও না  কোনও ভাবে যুক্ত সকলেই এরকম একটি উদযাপনে অনুপ্রাণিত হয়।      

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.