ZyCoV-D: ওমিক্রন আতঙ্কের মাঝে রাজ্যে আসছে 'সূচহীন' ভ্যাকসিন, কেন্দ্রীয় ঘোষণায় স্বস্তি

সেই তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গও৷ 

Updated By: Dec 2, 2021, 06:44 PM IST
ZyCoV-D: ওমিক্রন আতঙ্কের মাঝে রাজ্যে আসছে 'সূচহীন' ভ্যাকসিন, কেন্দ্রীয় ঘোষণায় স্বস্তি
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: বৃহস্পতিবার কর্নাটকে ওমিক্রন আক্রান্তের খবর সামনে এসেছে৷ এছাড়াও বিদেশ থেকে আসা একাধিক যাত্রীদের দেহে প্রতিদিনই ধরা পড়ছে করোনা ভাইরাসের উপস্থিতি। তবে বৃহস্পতিবারই প্রথম ওমিক্রনের উপস্থিতি পাওয়া গেল দেশে। এই আবহেই এবার দেশের সাত রাজ্যে আসছে নয়া ভ্যাকসিন জাইডাস ক্যাডিলার ভ্যাকসিন জাইকোভ-ডি। কেন্দ্রের তরফে জানান হয়েছে প্রাথমিকভাবে সাত রাজ্যকে এই ভ্যাকসিন দেওয়া হবে। সেই তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গও৷ 

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ ইতিমধ্যেই সাত রাজ্যের সঙ্গে যোগাযোগ করেছেন। কোন কোন জেলা হটস্পট, কোথায় কোথায় করোনা ছড়াচ্ছে বেশি সেগুলি চিহ্নিত করে, যারা এখনও করোনা টিকা নেয়নি, তাদের এই ভ্যাকসিন বিতরণ করা হবে৷ সংবাদসংস্থা পিটিআই স্বাস্থ্য মন্ত্রকের বিবৃতি উল্লেখ করে এমনটাই জানিয়েছেন। এই সাত রাজ্য হল বিহার, ঝাড়খণ্ড, মহারাষ্ট্র, পাঞ্জাব, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ। 

আরও পড়ুন, Coronavirus: দেশে ফের বাড়ল সংক্রমণ, ওমিক্রন নিয়ে আতঙ্ক বৃদ্ধি

এই ZyCoV-D ভ্যাকসিনের জন্য জাতীয় প্রশিক্ষণ প্রক্রিয়াও শেষ  হয়েছে।  স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানান হয়েছে এই টিকা দেওয়ার জন্য প্রশিক্ষিত টিকাকর্মীদের চিহ্নিত করবে রাজ্য প্রশাসনগুলি৷ সেই মতো টিকা সেশন শুরু করা হবে৷ এই ভ্যাকসিনটি প্রাপ্তবয়স্করাই আগে পাবে। দেশীয়ভাবে তৈরি ZyCoV-D এই বছরের অগাস্টে ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেলের কাছ থেকে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন পেয়েছে। এটি ১২ বছর বা তার বেশি বয়সীদের জন্য ভারতের DGCI অনুমোদিত প্রথম COVID-19 টিকা। 

সংস্থার তরফে জানান হয়েছে, "Zydus Cadila বিশ্বের প্রথম প্লাজমিড ডিএনএ ভ্যাকসিন। ZyCoV-D-এর এক কোটি ডোজ উৎপাদন করা হয়েছে। প্রতি ডোজ ২৬৫ টাকায় সরবরাহ করা হবে। এটিই প্রথম needle-free applicator যা "PharmaJet" নামে পরিচিত। এই ফার্মাজেটের দাম ভ্যাকসিনের থেকে অনেকটাই কম। জিএসটি ছাড়া এর মূল্য ৯৩ টাকা প্রতি ডোজ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)